স্পেন-পর্তুগাল ‘বিগ ম্যাচ’ আজ

ক্রীড়া ডেস্ক : শুরু হয়ে গেছে বিশ্বকাপ উন্মাদনা। বিশ্বকাপ জ্বরে কাঁপছে বিশ্ব। রাশিয়াতে শিরোপা জয়ের লক্ষ্যে লড়াই করছে ৩২টি দেশ। আজ বিশ্বকাপের দ্বিতীয় দিন। তিন ভেন্যুতে আজ অনুষ্ঠিত হবে তিনটি ম্যাচ। আজ রয়েছে ‘বিগ ম্যাচ’। দিনের শেষ ম্যাচে সোচিতে পর্তুগালের মুখোমুখি হবে ২০১০ আসরের চ্যাম্পিয়ন স্পেন। ম্যাচটি শুরু হবে বাংলাদেশ সময় রাত বারোটায়।

বিশ্বকাপের গ্রুপ নির্ধারণ হওয়া থেকে শুরু করেই এই ম্যাচ নিয়ে অনেক আলোচনা হচ্ছে। গ্রুপ পর্বে কয়েকটি ম্যাচকে ‘বিগ ম্যাচ’ হিসাবে বিবেচনা করা হচ্ছে। তার মধ্যে রয়েছে স্পেন-পর্তুগাল ম্যাচটি। এই দুইটি দল লড়াই করছে গ্রুপ ‘বি’ থেকে। এই গ্রুপে অন্য দুইটি দল হচ্ছে মরক্কো ও ইরান।

ইউরোপের সেরা দল হিসাবে এই বিশ্বকাপে লড়াই করবে পর্তুগাল। ২০১৬ সালে ফ্রান্সে অনুষ্ঠিত ইউরো কাপে চ্যাম্পিয়ন হয়েছিল পর্তুগাল। অন্যদিকে, ২০১০ সালে দক্ষিণ আফ্রিকায় অনুষ্ঠিত ফিফা বিশ্বকাপে চ্যাম্পিয়ন হয়েছিল স্পেন। ২০১২ সালের ইউরো কাপেও তারা চ্যাম্পিয়ন হয়েছিল। কিন্তু ২০১৪ সালে ব্রাজিলে অনুষ্ঠিত বিশ্বকাপে গ্রুপ পর্ব থেকেই বাদ পড়েছিল স্পেন।

বিশ্বকাপ শুরুর আগে স্পেন দল বড় একটি ধাক্কা খেয়েছে। টুর্নামেন্ট শুরুর মাত্র দুইদিন আগে স্পেন তাদের কোচ জুলেন লোপেনতেগুইকে বরখাস্ত করেছে। নতুন করে ফার্নান্দো হিয়েরোকে কোচের দায়িত্ব দেয়া হয়েছে। ফার্নান্দো হিয়েরো দায়িত্ব পাওয়ার পর জানিয়ে দিয়েছেন যে, তিনি এখন দলে খেলার কৌশলে নতুন করে কোনো পরিবর্তন আনতে চান না। তারপরও হঠাৎ করে দায়িত্ব পেয়ে দলকে এমন বড় আসরে ফার্নান্দো হিয়েরো কতদূর নিয়ে যেতে পারেন সেটিই দেখার বিষয়।
পর্তুগালের কোচ ফার্নান্দো সান্তোস রাশিয়ায় শক্তিশালী দল নিয়েই গিয়েছেন। পর্তুগালের অধিনায়ক ক্রিশ্চিয়ানো রোনালদোর এটিই হতে পারে শেষ বিশ্বকাপ। সুতরাং, দলটির লক্ষ্য থাকবে বিশ্বকাপে ভালো কিছু করা।

স্প্যানিশ ক্লাব রিয়াল মাদ্রিদে একসাথে খেলেন পর্তুগীজ অধিনায়ক ক্রিশ্চিয়ানো রোনালদো ও স্প্যানিশ অধিনায়ক সার্জিও রামোস। কিন্তু আজ সোচিতে দুইজন দুইজনের প্রতিপক্ষ হিসাবে খেলবেন।

স্পেন স্টার্টিং ইলেভেন (সম্ভাব্য): ডি গিয়া; ওদ্রিওজোলা, রামোস (অধিনায়ক), পিকে, আলবা; বাসকুয়েটস, ইনিয়েস্তা, ইসকো, থিয়াগো, সিলভা; কস্তা।

পর্তুগাল স্টার্টিং ইভেলেন (সম্ভাব্য): প্যাট্রিসিও; সেড্রিক, পেপে, ফন্তে, গুয়েরেইরো; মৌতিনহো, কারভালহো, মারিও, বি. সিলভা; গুয়েডেস, রোনালদো (অধিনায়ক)।