সোলার প্যানেলে স্বর্ণের বার, চীনের দুই নাগরিক রিমান্ডে

নিজস্ব প্রতিবেদক : হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে সোলার প্যানেলে স্বর্ণের ৪৮টি বারসহ গ্রেফতার চীনের দুই নাগরিক চেন জিফা (২৭) ও দিং শাউশেং (৩৫)কে দুইদিনের রিমান্ড মঞ্জুর করেছেন আদালত।

বৃহস্পতিবার (১৪ মার্চ) ঢাকা মহনগর হাকিম আদালতে তাদের হাজির করে পুলিশ। এ সময় মামলার সুষ্ঠু তদন্তের জন্য দশ দিনের রিমান্ড আবেদন করেন মামলার তদন্ত কর্মকর্তা বিমানবন্দর থানার পুলিশ পরিদর্শক (অপারেশন) মোক্তারুজ্জামান। অপরদিকে আসামি পক্ষের আইনজীবী রিমান্ড বাতিলপূর্বক জামিনের আবেদন করেন।

উভয় পক্ষের শুনানি শেষে ঢাকা মহানগর হাকিম সাদবীর ইয়াছির আহসান চৌধুরীর তাদের জামিনের আবেদন নাকচ করে দুইদিনের রিমান্ডের আদেশ দেন।

গতকাল বুধবার সকালে ঢাকা কাস্টমস হাউজের প্রিভেন্টিভ দল বারগুলো জব্দ করে। এ সময় তাদের গ্রেফতার করা হয়। তাদের উভয়ের জন্মস্থান চীনের হুবেইতে।

ঢাকা কাস্টমস হাউজের ডেপুটি কমিশনার অথেলো চৌধুরী বিষয়টি নিশ্চিত করে জানান, গোপন সংবাদের ভিত্তিতে সকাল ৯টায় সংযুক্ত আরব আমিরাতের শারজাহ থেকে আসা এয়ার এরাবিয়ার একটি ফ্লাইটে দুই চাইনিজ যাত্রীকে অনুসরণ করে কাস্টমস। পরবর্তীতে গ্রিন চ্যানেল অতিক্রমের পরে তাদের কাছে শুল্ক করারোপ যোগ্য কোনো পণ্য থাকার বিষয়ে জিজ্ঞাসাবাদ করা হলে তারা অস্বীকার করেন। এরপর তাদের সঙ্গে থাকা লাগেজ স্ক্যানে দেয়া হলে তার মধ্যে ধাতব পদার্থের ইমেজ পাওয়া যায়।

উভয় লাগেজ খুলে ‘জিপাস’ ব্র্যান্ডের দুটি ‘সোলার হোম সিস্টেম’ পাওয়া যায়। সোলার সিস্টেম খুলে তার মধ্যে থাকা ব্যাটারি খুলে ১০ তোলা ওজনের ২৪টি করে মোট ৪৮টি স্বর্ণবার পাওয়া যায়।

কাস্টমস জানায়, জব্দ করা স্বর্ণের বাজারমূল্য প্রায় দুই কোটি ৭৯ লাখ টাকা। এ ঘটনায় দ্য কাস্টমস অ্যাক্ট, ১৯৬৯ ও স্পেশাল পাওয়ার অ্যাক্ট, ১৯৭৪ অনুযায়ী আইনানুগ ব্যবস্থা নিয়ে উভয় যাত্রীকে বিমানবন্দর থানায় হস্তান্তর করা হয়।