সোমবার বিএনপির প্রার্থী ঘোষণার আশায় আছেন রিজভী

ঢাকা উত্তর সিটি করপোরেশনে মেয়র পদে উপনির্বাচনে বিএনপির প্রার্থী কে হচ্ছেন তা সোমবার জানা যেতে পারে আশাবাদী দলটির সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী।

রবিবার নয়াপল্টনে দলের কেন্দ্রীয় কার‌্যালয়ের মেয়র পদে মনোনয়ন ফরম বিক্রির সময়ে সাংবাদিকদের বিএনপি নেতা বলেন, ‘আমি আশা করছি, আগামীকালই হয়ত মনোনয়ন বোর্ডের সাক্ষাৎকারের পরে ধানের শীষের চূড়ান্ত প্রার্থী ঘোষণা করা হবে।’

আগামী ২৬ ফেব্রুয়ারির ভোটকে সামনে রেখে গতকাল শনিবার বিএনপির প্রার্থী ঘোষণার কথা জানিয়েছিলেন দলের মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। কিন্তু ওই রাতে দলের স্থায়ী কমিটির বৈঠকে কোনো সিদ্ধান্ত হয়নি আর আজ মনোনয়ন ফরম বিক্রি করেছে দলটি।

শনিবারের সিদ্ধান্ত অনুযায়ী সোমবার বিকালের মধ্যে এসব ফরম জমা দেয়া যাবে এবং সাত সাড়ে আটকায় বিএনপি চেয়ারপারসনের ‍গুলশান কার্যালয়ে মনোনয়নপ্রত্যাশীদের সাক্ষাৎকার নেয়া হবে।

ভোটে দাঁড়াতে বিএনপির মনোনয়ন পাওয়ার আশায় পাঁচজন কিনেছেন ফরম। সকাল ১১টায় বিএনপির সহ-প্রকাশনা বিষয়ক সম্পাদক শাকিল ওয়াহেদ, দুপুর সাড়ে ১২টায় দলের সাবেক সংসদ সদস্য মেজর (অব.)আখতারুজ্জামান এবং দুপুর ১২টা ৪৩ মিনিটে নগর ঢাকা মহানগর উত্তর বিএনপির সভাপতি এম এ কায়ুইমের পক্ষে মনোনয়ন ফরম কেনা হয়।

বেলা দেড়টায় দলের বিশেষ সম্পাদক আসাদুজ্জামান রিপন এবং বিকাল পৌনে তিনটার দিকে বিএনপির কেন্দ্রীয় নির্বাহী সদস্য তাবিথ আউয়াল মনোনয়ন ফরম কেনেন।

বিএনপির সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী তাদের হাতে মনোনয়নপত্র তুলে দেন।

২৬ ফেব্রুয়ারি ঢাকা উত্তরে মেয়র পদের পাশাপাশি দুই সিটিতে যুক্ত হওয়া নতুন ৩৬টি ওয়ার্ডে কাউন্সিলর পদেও ভোট হবে।

কাউন্সিলর পদে বিএনপি দলীয় প্রার্থী দেবে কি না-এমন প্রশ্নে রিজভী বলেন, ‘এলাকায় স্থানীয়ভাবে যারা রাজনীতি করেন, জনপ্রিয়তা অনুযায়ী তারা নির্বাচন করবেন।’

জোটগতভাবে প্রার্থী ঘোষণার বিষয়ে আলোচনা চলছে বলেও জানান বিএনপি নেতা

২০১৫ সালের ২৮ এপ্রিল ঢাকা উত্তর ও দক্ষিণ সিটি করপোরেশনে ভোট হয়। আওয়ামী লীগের সমর্থনে ওই নির্বাচনে ঢাকা উত্তর সিটি করপোরেশনের মেয়র নির্বাচিত হন সদ্য প্রয়াত আনিসুল হক। চিকিৎসাধীন অবস্থায় গতবছরের ৩০ নভেম্বর তার মৃত্যুতে স্থানীয় সরকার বিভাগ ১ ডিসেম্বর থেকে ওই পদটি শূন্য ঘোষণা করে।

গত ৯ জানুয়ারি ঢাকা উত্তরে মেয়র পদে উপ-নির্বাচন, সম্প্রসারিত ১৮টি ওয়ার্ডে সাধারণ কাউন্সিলর ও ৬টি সংরক্ষিত নারী কাউন্সিলর এবং ঢাকা দক্ষিণে সম্প্রসারিত ১৮টি ওয়ার্ডে সাধারণ কাউন্সিলর ও ৬টি সংরক্ষিত নারী কাউন্সিলর পদে নির্বাচনের জন্য তফসিল ঘোষণা করেন প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কে এম নূরুল হুদা।

তফসিল অনুযায়ী, এই নির্বাচনে প্রার্থী হতে মনোনয়নপত্র কেনা ও জমা দেওয়া যাবে আগামী ১৮ জানুয়ারি পর্যন্ত। আবেদনকারী প্রার্থীদের মনোনয়নপত্র বাছাই হবে ২১ ও ২২ জানুয়ারি। তা প্রত্যাহারের শেষ তারিখ ২৯ জানুয়ারি।

নির্বাচনী আচরণবিধি অনুযায়ী, প্রতীক বরাদ্দের আগে কোনো প্রচার চালানো যায় না। সে অনুযায়ী ৩০ জানুয়ারি থেকে প্রার্থীরা প্রচারণা শুরু করতে পারবেন।

Inline
Inline