সেরা ধনীদের তালিকায় ১৯ বছরের তরুণী

মেয়েটির বয়স মাত্র ১৯। নরওয়ের নাগরিক। দুর্দান্ত ঘোড়া চালিয়ে এই বয়সেই ব্যাপক সুনাম অর্জন করেছেন। একজন পেশাদার ঘোড়সওয়ার তিনি। সম্প্রতি তাকে নিয়ে পুরো বিশ্বে হৈ চৈ পড়েছে। তবে এই সাড়া পড়ার কারণ কিন্তু তার ঘোড়া চালানোর দক্ষতার কারণে নয়। সম্প্রতি মার্কিন প্রভাবশালী ম্যাগাজিন ফোর্বস ২০১৬ সালে বিশ্বের সেরা ধনীদের তালিকা প্রকাশ করেছে। আর সেই তালিকায় আলেকজান্দ্রা অ্যান্ডারসন নামে ওই তরুণী বিশ্বের সবচেয়ে কম বয়সী বিলিয়নিয়ার হিসেবে নিজের নাম অন্তর্ভুক্ত করেছেন। আলেকজান্দ্রার মোট সম্পদের পরিমাণ ১.২ বিলিয়ন ডলার। যদিও পুরো সম্পত্তিটা উত্তরাধিকার সূত্রে পাওয়া।

২০০৭ সালে ফার্ড কোম্পানির ৪২ শতাংশ শেয়ার আলেকজান্দ্রা নামে দিয়ে দেয় তার বাবা জোহান অ্যান্ডারসন। এই কোম্পানিটি আলেকজান্দ্রার পরিবারের বহু পুরনো প্রাইভেট ইনভেস্টমেন্ট কোম্পানি।

জোহান অ্যান্ডারসন তার আরেক মেয়ে ক্যাথারিনার নামেও ৪২ শতাংশ শেয়ার দেয়। ক্যাথারিনার বয়স ২০। তার সম্পদের পরিমাণ ১.২ বিলিয়ন ডলার। তিনি দ্বিতীয় কনিষ্ঠ ধনী।

আলেকজান্দ্রা সম্প্রতি সর্বকনিষ্ঠ বিলিয়নিয়ার হওয়ার ব্যাপারটি নিশ্চিত হয়। কারণ সম্প্রতি নরওয়ে সরকার ১৭ বছরের বেশি বয়সীদের আয়করের তালিকা প্রকাশ করেছে।

নরওয়ের একটি সমৃদ্ধশালী পরিবারে আলেকজান্দ্রার জন্ম হওয়া সত্ত্বেও আলেকজান্দ্রা সাধারণভাবেই চলাফেরা করেন। তার মা-বাবা তাকে শৈশব থেকেই বিনয়ী এবং মিতব্যয়ী হওয়া শিখিয়েছেন। বিলিয়নিয়ার হওয়া সত্ত্বেও আলেকজান্দ্রা শৈশব থেকেই তার হাত খরচ জমাত। তার ব্যক্তিগত গাড়িটিও অন্য জনের ব্যবহার করা। সূত্র: বিজনেস ইনসাইডার।