সেপ্টেম্বরেই চালু হচ্ছে মক্কা-মদিনা রুটে দ্রুত গতির ট্রেন

আন্তর্জাতিক ডেস্ক : চলতি বছরের সেপ্টেম্বরেই চালু হতে যাচ্ছে সৌদি আরবের সবচেয়ে দ্রুত গতির রেল নেটওয়ার্ক। মক্কা থেকে মদিনা রুটে চালু হচ্ছে দ্রুত গতির এই ট্রেন সার্ভিস। প্রকল্পটির নির্মাতা প্রতিষ্ঠান স্প্যানিশ কনসোর্টিয়াম বৃহস্পতিবার এই তথ্য জানিয়েছে।

আল-সৌলা কনসোর্টিয়াম এক বিবৃতিতে বলেছে, ২০১৬ সালের শেষের দিকে রেলওয়ে প্রকল্পটি চালু হওয়ার কথা ছিল। কিন্তু প্রকল্পটির খরচ দুই হাজার ৯৬ কোটি টাকা বৃদ্ধি পাওয়ায় নির্মাণ কাজে বিলম্ব হয়। প্রকল্পের বাড়তি খরচ সৌদি সরকার দিতে রাজি হয়েছে।

সেপ্টেম্বরে প্রকল্পটি চালু হওয়ার পর প্রতি সপ্তাহে চারটি ট্রেন যাওয়া-আসা করবে। তবে ২০১৯ সালের সেপ্টেম্বর থেকে প্রতিদিন ট্রেন সার্ভিস চালু করা হবে।

২০১১ সালে ৬০ হাজার ২১২ কোটি টাকা (৭.১ বিলিয়ন ডলার) ব্যয়ের এই প্রকল্পটি স্পেনের ১২টি প্রতিষ্ঠান এবং সৌদির দুটি প্রতিষ্ঠানকে দেয়া হয়। প্রতি বৎসর হজে আসা লাখ লাখ মুসল্লিরা যাতে সহজেই মক্কা থেকে মদিনায় যাতায়াত করার সুবিধার্থে এই প্রকল্পটি নির্মাণ করা হচ্ছে।

স্পেনের শীর্ষ স্থানীয় একটি প্রতিষ্ঠান মক্কা-মদিনা রুটের ৪৪৪ কিলোমিটার রেলপথ নির্মাণ করবে এবং ৩৫টি ট্রেন সরবরাহ করবে। তারা ১২ বছর এই রেলপথটির রক্ষণাবেক্ষণের কাজ করবে। কাজ সমাপ্ত হলে প্রতি দিন এক লাখ ৬৬ হাজার যাত্রী যাওয়া-আসা করতে সক্ষম হবে। কিন্তু প্রকল্পটির খরচ বেড়ে যাওয়ায় এটি চ্যালেঞ্জের মুখে পড়ে। বাড়তি খরচের জন্য কে দায়ী? প্রকল্পের বাড়তি খরচ কে পরিশোধ করবে?- এই নিয়ে ঠিকাদার প্রতিষ্ঠানগুলোর মধ্যে বিরোধ দেখা দেয়।

স্প্যানিশ দৈনিক পত্রিকা এল মুন্দোর এক প্রতিবেদনে বলা হয়, গত মাসে সৌদি যুবরাজ মোহাম্মদ বিন সালমান স্পেন সফরে আসেন এবং প্রকল্পের বিলম্বের জন্য সৃষ্ট সমস্যা সমাধানে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখেন।

স্পেনের শীর্ষ রেল কোম্পানি রেনফি, ট্রেন প্রস্তুতকারক প্রতিষ্ঠান তালগো এবং রেল লাইন পরিচালনাকারী প্রতিষ্ঠান আদিফের দেশটিতে উচ্চ গতি রেলপথ নির্মাণে ব্যাপক অভিজ্ঞতা রয়েছে। চীনের পর দ্বিতীয় বৃহত্তম উচ্চ গতির রেলপথ রয়েছে স্পেনে।