সেঞ্চুরি করে তামিমকে ছুঁলেন মুমিনুল

ক্রীড়া প্রতিবেদক : ঢাকা টেস্টের মতো চট্টগ্রাম টেস্টেও রঙিন মুমিনুল হকের ব্যাট। স্রোতের প্রতিকূলে ব্যাট করতে নেমে তুলে নিলেন ক্যারিয়ারের অষ্টম সেঞ্চুরি। আর এই সেঞ্চুরির মধ্যে দিয়ে দেশ সেরা ওপেনার তামিম ইকবালকে ছুঁলেন বাঁহাতি এই ব্যাটসম্যান।
সাদা পোশাকে বাংলাদেশের হয়ে সর্বোচ্চ আটটি সেঞ্চুরি করেছেন তামিম ইকবাল। চট্টগ্রাম টেস্টে রোস্টন চেজের বলে বাউন্ডারি হাঁকিয়ে দেশের সর্বোচ্চ সেঞ্চুরি করা তামিমের পাশে নিজের নাম বসালেন মুমিনুল হক।

এই ম্যাচে বাংলাদেশ একাদশে ফিরেছেন অধিনায়ক সাকিব আল হাসান। হাতের ইনজুরির কারণে সর্বশেষ জিম্বাবুয়ে সিরিজে তিনি খেলতে পারেননি। এর আগে ইনজুরির কারণে এশিয়া কাপের মাঝ পথে তাকে দেশে ফিরে আসতে হয়েছিল।

একাদশে ফিরেছেন সৌম্য সরকার। এই ম্যাচে মাঠে নামার আগে তিনি সর্বশেষ টেস্ট ম্যাচ খেলেছিলেন ২০১৭ সালের অক্টোবরে, দক্ষিণ আফ্রিকার বিপক্ষে। অন্যদিকে, এই ম্যাচের মাধ্যমে বাংলাদেশের ৯৩তম ক্রিকেটার হিসাবে টেস্টে অভিষেক হলো ১৭ বছর বয়সী অফস্পিনার নাঈম হাসানের।

এই ম্যাচে মাত্র একজন পেসার নিয়ে একাদশ সাজিয়েছে বাংলাদেশ। একাদশে একমাত্র পেসার হচ্ছেন মোস্তাফিজুর রহমান। স্পিনার হিসাবে আছেন তাইজুল ইসলাম, মেহেদী হাসান মিরাজ ও নাঈম হাসান। তাছাড়া স্পিনারদের তালিকায় বিশ্বসেরা অলরাউন্ডার সাকিব আল হাসান তো আছেনই।

জিম্বাবুয়ের বিপক্ষে সর্বশেষ ম্যাচে বাংলাদেশ যে একাদশ নিয়ে খেলেছিল তা থেকে এই একাদশে মোট তিনটি পরিবর্তন এসেছে। বাদ পড়েছেন আরিফুল হক, লিটন দাস ও সৈয়দ খালেদ আহমেদ। একাদশে ঢুকেছেন সাকিব আল হাসান, সৌম্য সরকার ও নাঈম হাসান।