সুনামগঞ্জে সহকারী কাউন্সিল আইন পাশের দাবিতে আইনজীবীদের সম্মেলন

অনিমেষ দাস,সুনামগঞ্জ প্রতিনিধি: সুনামগঞ্জ জেলা আইনজীবী সহকারী সমিতি শাখা আইনজীবী সহকারী কাউন্সিল আইন পাশের দাবিতে সংবাদ সম্মেলন করেছে।
বুধবার বেলা ১১ টায় শহরের আদালত পাড়াস্থ আইনজীবী সহকারী অফিসের সম্মেলন কক্ষে আয়োজিত প্রেস বিফ্রিংয়ে সমিতির সভাপতি মো: আইয়ুব আলীর সভাপতিত্বে ও সাধারন সম্পাদক কাজল রঞ্জন দের পরিচালনায় বক্তব্য রাখেন আইনজীবী সহাকারী মো: জমির উদ্দিন আহমেদ, মো: রহমত আল আজাদ, মজমিল মিয়া, আবুল হোসেন,ফারুক আহমদ, আব্দুল মুকিত,আব্দুল মতিন, হাজী কমরু মিয়া ও শ্রীবাস রায় প্রমুখ।
সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্য পাঠ করেন সমিতির সভাপতি মো: আইয়ুব আলী। বক্তারা অবিলম্বে আইনজীবী সহাকারী কাউন্সিল আইন পাশের দাবি জানান। দাবি বাস্তবায়ন না হলে আগামীতে মানববন্ধন, অনশনসহ কঠোর কর্মসুচি দেয়ার ঘোষণা করেন।
লিখিত বক্তব্যে উল্লেখ করেন পেশাগত স্বকীয়তা ও স্বীকৃতি স্বাধীনতার অন্যতম প্রধান অঙ্গিকার। স্বাধীনতা লাভের পর সমাজের প্রতিটি মানুষ নিজ নিজ মঞ্চ থেকে বৃটিশ সৃষ্ট কালাকানুন পরিবর্তনের দাবী জানালে স্বাধীনতা ও সংবিধানের অঙ্গীকার মোতাবেক প্রায় প্রতিটি পেশাজীবী মানুষের জন্য স্বতন্ত্র আইন প্রণয়ন করা হয়েছে। কিন্তু এদেশের আইনজীবী সহকারী সম্প্রদায়ের জন্য অদ্যাবধি পেশাগত কাজের বর্ণনা সহকারে কোন আইন প্রনয়ন করা হয়নি। দেশের সকল আইনজীবী সহকারীগণ দীর্ঘ ৩২ বছর যাবৎ একটি আইন প্রণয়নের দাবী জানালে, আইনজীবী মহাসম্মেলন ও বিভিন্ন আইনজীবী সমিতিসহ সর্ব মহল উক্ত দাবীর প্রতি সমর্থন জ্ঞাপন করেন।
উল্লেখ্য ১৯৮৭ সালে তৎকালীন এ্যাটর্নি জেনারেল এবং ১৯৯১ সালে আইন সংস্কার কমিশন থেকে একটি আইনের খসড়া প্রনয়ন করা হলেও তা আজও বাস্তবায়িত হয়নি। ১৯৯১ থেকে ১৯৯৬ সাল পর্যন্ত আইনজীবী সহকারীগণ দেশব্যাপী জেলা সম্মেলন, বিভাগীয় সম্মেলন সেমিনার, মহা-সম্মেলনের মাধ্যমে আইন প্রনয়নের জন্য দাবী জানালে মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার সমর্থন ও একান্ত ইচ্ছা থাকা সত্বেও তা আজও পাশ করা হয়নি। সংবাদ সম্মেলন থেকে তাদের দাবী মেনে নেয়া জন্য প্রধানমন্ত্রী ও আইনমন্ত্রীর নিকট জোর দাবী জানান।