সিরিয়ায় বিমান হামলায় ৯৪ বেসামরিক লোক নিহত

সিরিয়ার রাজধানী দামেস্কে সরকারি বাহিনী ও তাদের মিত্রদের বিমান হামলায় ৯৪ জন নিহত হয়েছেন, যারা সবাই বেসামরিক নাগরিক। আহত হয়েছেন তিন শতাধিক। খবর রয়টার্সের।

বিরোধীদের হাতে থাকা একটি অঞ্চল দখলে নিতে স্থল অভিযানের প্রস্তুতি হিসেবে সিরীয় বাহিনী গত ২৪ ঘণ্টায় হামলা চালালে এই হতাহতের ঘটনা ঘটে।

যুক্তরাজ্যভিত্তিক যুদ্ধ পরিস্থিতি পর্যবেক্ষক সংস্থা সিরিয়ান অবজারভেটরি ফর হিউম্যান রাইটসের (এসওএইচআর) বরাত দিয়ে এই খবর জানিয়েছে রয়টার্স।

এসওএইচআরের প্রধান রামি আবদেল রহমান বলেছেন, পূর্ব ঘুটা শহরতলীর আবাসিক এলাকাগুলো ছিল হামলার লক্ষ্যবস্তু। এতে বহু লোক হতাহত হয়।

তবে আল জাজিরার এক প্রতিবেদনে নিহতের সংখ্যা ৭৭ বলে জানানো হয়েছে। নিহতদের সবাই বেসামরিক নাগরিক। এদের মধ্যে ২০ জন শিশুও আছেন।

আল জাজিরার একটি ভিডিওতে দেখা গেছে, অনেক আহত ব্যক্তিতে উদ্ধার করে অ্যাম্বুলেন্সে তোলা হচ্ছে। তাদের সবার শরীর বেয়ে রক্ত ঝরছে। আহতদের মধ্যে বিভিন্ন বয়সী মানুষ আছেন। তাদের আর্তনাদে হাসপাতালগুলো ভারী হয়ে এসেছে। তাদের চিকিৎসা দিতে হাসপাতাল কর্তৃপক্ষকে হিমশিম খেতে হচ্ছে।

স্থানীয় এক চিকিৎসক বলেন, সরকারি বাহিনী আবাসিক এলাকায় যা কিছু নড়তে দেখেছে, সেসব এলাকায় গুলি করেছে। আহত মানুষের ভিড়ে ভরে গেছে প্রতিটি হাসপাতাল। প্রতিটি হাসপাতালে অনুভূতিনাশক ও অন্যান্য ওষুধ ফুরিয়ে গেছে।