সিরিজ বাঁচাতে রাতে মাঠে নামছে বাংলাদেশ

ক্রীড়া প্রতিবেদক : আফগানিস্তানের বিপক্ষে তিন ম্যাচ টি-টোয়েন্টি সিরিজের দ্বিতীয় ম্যাচে রাতে মাঠে নামছে বাংলাদেশ। প্রথম ম্যাচে ৪৫ রানে হেরে পিছিয়ে আছে টাইগাররা। আজকের ম্যাচে হেরে গেলে বাংলাদেশের সিরিজ জয়ের আশা শেষ হবে। সেজন্য আজকের ম্যাচটি বাংলাদেশের জন্য বাঁচা-মরার ম্যাচ।

প্রথম টি-টোয়েন্টিতে হতাশাজনক হারের পরে আজকের ম্যাচটি বাংলাদেশের জন্য কঠিন চ্যালেঞ্জ। ভারতের উত্তরাখণ্ডের দেরাদুনে মঙ্গলবার রাত সাড়ে আটটায় ম্যাচটি অনুষ্ঠিত হবে।

সিরিজের প্রথম ম্যাচটিতে অনেকটা অসহায়ভাবে আফগানদের কাছে হেরে যায় টাইগাররা। ছন্নছাড়া বোলিং আর দায়িত্বহীন ব্যাটিংই সেদিন ডুবিয়েছিল বাংলাদেশকে। আফগানদের দুই বিস্ময় লেগস্পিনার রশিদ খান এবং পেসার শাপুর জাদরানে লণ্ডভণ্ড হয়ে যায় টাইগারদের ব্যাটিং লাইনআপ। ৪৫ রানের হার নিয়ে মাঠ ছাড়তে হয় সাকিব-তামিমদের।

ব্যাটিং, বোলিং এবং ফিল্ডিং তিন বিভাগেই সেদিন সফল ছিল রশিদ খানের দল। তাই পারফরম্যান্সের পাশাপাশি আত্মবিশ্বাসের দিক দিয়েও আজকের ম্যাচে এগিয়ে আফগানরা। যার কারণে আজকের ম্যাচটি বাংলাদেশের জন্য খুব কঠিন হবে। আজকের ম্যাচটি হারলেই সিরিজ থেকে ছিটকে যাবে সাকিববাহিনী।

আফগানদের বিপক্ষে জিততে হলে দুই বোলার রশিদ খান ও জাদরানকে ভালোভাবে মোকাবেলা করতে হবে। পাশাপাশি সিনিয়র ক্রিকেটারদের দায়িত্ব নিয়ে ব্যাট করতে হবে। তাছাড়া রাহি-রুবেল এবং আবুল হোসেনদের লাগামহীন বোলিংয়েও আনতে হবে নিয়ন্ত্রণ।

আজকের ম্যাচে বাংলাদেশ দলে কিছুটা পরিবর্তন আসতে পারে। দেরাদুনের পিস স্পিন সহায়ক হওয়ায় আজকের একাদশে ফিরতে পারেন মেহেদি হাসান মিরাজ। সেক্ষেত্রে একাদশ থেকে বাদ যেতে পারেন আবু জাহিদ রাহী। এছাড়া সৌম্য সরকারেরও দলে ফেরার সম্ভাবনা রয়েছে।