সিরিজ বাঁচাতে ভারতের লক্ষ্য ২৯৯

ক্রীড়া ডেস্ক : সিডনিতে সিরিজের প্রথম ম্যাচে হেরে গিয়ে তিন ম্যাচের সিরিজটি কঠিন করে তুলেছিল ভারত। স্বাগতিক অস্ট্রেলিয়ার বিপক্ষে অ্যাডিলেডে দ্বিতীয় ম্যাচে জিততে ব্যর্থ হলে সিরিজ জেতার আশা শেষ হয়ে যাবে। সিরিজে সমতা ফেরাতে মঙ্গলবারের ম্যাচে ভারতকে করতে হবে ২৯৯ রান।

প্রথম ম্যাচে তিনজনের ফিফটিতে অস্ট্রেলিয়া দাঁড় করিয়েছিল ২৮৮ রানের সংগ্রহ। আজ ফিফটি হয়েছে মাত্র একটি, কিন্তু সেটিকেই সেঞ্চুরিতে রূপ দিয়ে দলীয় সংগ্রহটাকে আরও বড় করেছেন শন মার্শ। নির্ধারিত ৫০ ওভারে ৯ উইকেট হারিয়ে ২৯৮ রান করেছে অস্ট্রেলিয়া।

টসে জিতে ব্যাট করতে নেমে শুরুটা মনমতো করতে পারেনি স্বাগতিকরা। মাত্র ২৬ রানেই সাজঘরের পথ ধরেন দুই ওপেনার অ্যালেক্স ক্যারে এবং অ্যারন ফিঞ্চ। তৃতীয় উইকেটে ৫৬ রান যোগ করেন শন মার্শ এবং উসমান খাজা। ব্যক্তিগত ২১ রানের মাথায় রানআউটে কাঁটা পড়েন খাজা।

এরপর পিটার হ্যান্ডসকম্ব (২০) এবং মার্কস স্টোইনিসকে (২৯) সাথে নিয়ে দলের ইনিংস গড়েন মার্শ। ষষ্ঠ উইকেট জুটিতে মূলত ম্যাচের দখল পুরোপুরি নিয়ে নেন গ্লেন ম্যাক্সওয়েল এবং মার্শ। দুজন মিলে মাত্র ৬৫ বলে যোগ করেন ৯৪ রান।

মাত্র ২ রানের ফিফটি করতে পারেননি ম্যাক্সওয়েল। ৩৭ বলে ৫ চার এবং ১ ছক্কার মারে ৪৮ রান করেন তিনি। তবে নিজের সেঞ্চুরি ঠিকই তুলে নেন মার্শ। ৪৮তম ওভারে আউট হয়ার আগে খেলেন ১৩১ রানের ঝকঝকে ইনিংস। ১২৩ বলে ১১ চার ও ৩ ছক্কার মারে নিজের ইনিংস সাজান তিনি।

ভারতের পক্ষে বল হাতে ভুবনেশ্বর কুমার ৪ ও মোহাম্মদ শামী নেন ৩টি উইকেট। এছাড়া রবিন্দ্র জাদেজার ঝুলিতে যায় ১টি উইকেট।

রান তাড়া করতে নেমে এ প্রতিবেদন লেখা পর্যন্ত ১৬ ওভার শেষে ভারতের সংগ্রহ ১ উইকেটে ৮৭ রান। বিরাট কোহলি ১৮ এবং রোহিত শর্মা ৩২ রান নিয়ে ব্যাট করছেন। ২৮ বলে ৩২ রান করে আউট হয়েছেন শিখর ধাওয়ান।