সিনহার বিরুদ্ধে পাবনায় সাধারণ ডায়েরি

নিজস্ব প্রতিবেদক : বাংলাদেশের সাবেক প্রধান বিচারপতি এস কে সিনহার বিরুদ্ধে পাবনা সদর থানায় সাধারণ ডায়েরি করা হয়েছে। পাবনা পৌর সদরের গোপালপুর মহল্লার খন্দকার আব্দুল মান্নানের ছেলে আওয়ামী লীগ নেতা খ ম হাসান কবির আরিফ মঙ্গলবার দুপুরে সাধারণ ডায়েরি করেন।

হাসান কবির আরিফ কেন্দ্রীয় আওয়ামী লীগের উপ-কমিটিরসহ সম্পাদক, কেন্দ্রীয় ছাত্রলীগের সাবেক সহ-সভাপতি ও পাবনা সরকারি এডওয়ার্ড কলেজ ছাত্র সংসদের সাবেক ভিপি।

তিনি জানান, সম্প্রতি যুক্তরাজ্যে এক কনফারেন্সে সাবেক প্রধান বিচারপতি এস কে সিনহা প্রধানমন্ত্রী শেখ হাসিনার বিরুদ্ধে আপত্তিকর, মিথ্যা ও বানোয়াট বক্তব্য দেন।

এতে করে বাংলাদেশ সরকার তথা প্রধানমন্ত্রী শেখ হাসিনার ভাবমূর্তি ও মান ক্ষুন্ন হয়েছে। দেশের একজন সচেতন নাগরিক হিসেবে তিনি এই সাধারণ ডায়েরি করেছেন।
এ বিষয়ে সদর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) ওবাইদুল হক জানান, সাধারণ ডায়েরি পেয়েছি। তদন্ত পূর্বক আইনগত ব্যবস্থা নেয়া হবে।

ষোড়শ সংশোধনী বাতিলের রায় এবং কিছু পর্যবেক্ষণের কারণে রাজনৈতিক তোপের মুখে ২০১৭ সালের অক্টোবরের শুরুতে ছুটিতে যান তখনকার প্রধান বিচারপতি এসকে সিনহা। পরে বিদেশ থেকেই তিনি পদত্যাগপত্র পাঠিয়ে দেন বলে সরকারের পক্ষ থেকে জানানো হয়।

এর এক বছরের মাথায় তিনি বিদেশে বসে ‘এ ব্রোকেন ড্রিম: রুল অব ল, হিউম্যান রাইটস অ্যান্ড ডেমোক্রেসি’ শিরোনামে একটি বই লিখেছেন, যা নিয়ে বাংলাদেশের মতো প্রবাসী বাংলাদেশিদের মধ্যেও আলোচনা চলছে।

ইতোমধ্যে যুক্তরাষ্ট্রে রাজনৈতিক আশ্রয় চেয়েছেন সাবেক প্রধান বিচারপতি সিনহা। শনিবার ওয়াশিংটন ডিসিতে তার আত্মজীবনীমূলক বইয়ের মোড়ক উন্মোচন অনুষ্ঠানেই তিনি নিজেকে একজন শরণার্থী হিসেবে আখ্যায়িত করেন।