সিঙ্গাপুরের পথে উত্তর কোরীয় নেতা

আন্তর্জাতিক ডেস্ক : উত্তর কোরিয়ার রাজধানী পিয়ংইয়ং থেকে রবিবার সকালে ভিন্ন ভিন্ন সময়ে তিনটি উড়োজাহাজ সিঙ্গাপুরের উদ্দেশে রওনা দিয়েছে। এর মধ্যে যে কোনও একটি বিমানে রয়েছেন উত্তর কোরীয় নেতা কিম জং উন।

মঙ্গলবার সিঙ্গাপুরে মার্কিন প্রেসিডেন্টের সঙ্গে বহুল আলোচিত ঐতিহাসিক বৈঠক করতেই তিনি সিঙ্গাপুরে যাচ্ছেন।

তিনটি উড়োজাহাজের মধ্যে প্রথমটি রাশিয়ার তৈরি কার্গো বিমান। যাতে কিমের জন্য খাদ্য সামগ্রী, গাড়ি এবং নিরাপত্তার জন্য অনুমোদিত অস্ত্র রয়েছে বলে ধারণা করা হচ্ছে। এ খবর দিয়েছে সিঙ্গাপুরভিত্তিক গণমাধ্যম স্ট্রেইট টাইমস।

দ্বিতীয় উড়োজাহাজটি চীনা বোয়িং সেভেন হান্ড্রেড ফোরটি সেভেন। যা স্থানীয় সময় আনুমানিক সকাল সাড়ে আটটায় উড্ডয়ন করে।

সূত্রের বরাত দিয়ে স্ট্রেইট টাইমস জানিয়েছে, এ বিমানে রয়েছেন কিম এবং তার সঙ্গে সফররত কর্মকর্তাবৃন্দ। দক্ষিণ কোরিয়ার সংবাদ সংস্থা ইয়নহোপ ও কিমের ব্যাপারে এ প্রতিবেদন দিয়েছে। সে অনুযায়ী দুপুর তিনটায় সিঙ্গাপুরে পোঁছবেন উত্তর কোরীয় নেতা।

আর সোভিয়েত যুগে তৈরি বিমান ইলিয়াসিন ইল-টুয়েন্টি টু বিমানটি সর্বশেষ সকাল দশটার দিকে উড্ডয়ন করেছে।

সিঙ্গাপুরের পররাষ্ট্রমন্ত্রণালয়ের পক্ষ থেকে এক বিবৃতিতে জানানো হয়েছে, রবিবার সিঙ্গাপুরে পৌঁছানোর পর এদিনই দেশটির প্রধানমন্ত্রী লি হুসেন লুং এর সঙ্গে সাক্ষাৎ করবেন কিম।

এদিকে কিম এবং ট্রাম্পকে স্বাগত জানাতে প্রস্তুত সিঙ্গাপুরের প্রধান আন্তর্জাতিক বিমানবন্দর চাঙ্গি।

উত্তর কোরিয়া থেকে সিঙ্গাপুরে আসা কার্গো বিমানে সম্ভবত কিমের বিলাসবহুল গাড়ি বহর থাকবে। তার মধ্যে রয়েছে মার্সিডিজ বেঞ্জের বিভিন্ন মডেল। আর কিম সম্ভবত ব্যবহার করবেন বিএমডব্লিউ সেভেন। যা আগেই সিঙ্গাপুরে চলে এসেছে।

এছাড়া নিরাপত্তারক্ষীসহ কমপক্ষে ১০০ জন কর্মকর্তা কিমের সঙ্গে সফরে আসছেন বলে জানিয়েছে স্ট্রেইট টাইমস।

Inline
Inline