সার্বিয়াকে হারিয়ে ব্রাজিলের পথ সহজ করল সুইজারল্যান্ড

ক্রীড়া ডেস্ক : সার্বিয়াকে হারিয়ে ব্রাজিলের দ্বিতীয় রাউন্ডে ওঠার পথ সহজ করল সুইজারল্যান্ড। রাশিয়া বিশ্বকাপে শুক্রবার ‘ই’ গ্রুপের ম্যাচে সার্বিয়াকে ২-১ গোলে হারিয়েছে সুইজারল্যান্ড। এর আগে ব্রাজিলের বিপক্ষে সুইজারল্যান্ড ১-১ গোলে ড্র করেছিল। আর কোস্টারিকার বিপক্ষে সার্বিয়া ১-০ গোলে জিতেছিল। আজ সার্বিয়া জয় পেলে ব্রাজিলের জন্য সমীকরণ খুব একটা জটিল হতো না। কিন্তু ম্যাচটি ড্র হলে কঠিন হতো। ম্যাচটি সেই ড্রয়ের দিকেই যাচ্ছিল। কিন্তু শেষ মুহূর্তের গোলে জয় তুলে নিয়ে সমীকরণ সহজ করে সুইজারল্যান্ড। এখন সার্বিয়ার বিপক্ষে জয় পেলে কিংবা ড্র করলে ব্রাজিল দ্বিতীয় রাউন্ডে উঠে যাবে।
এই গ্রুপ থেকে কোস্টারিকা ইতোমধ্যে বিদায় নিয়েছে। দ্বিতীয় রাউন্ডে ওঠার লড়াইয়ে টিকে আছে ব্রাজিল, সুইজারল্যান্ড ও সার্বিয়া। চার পয়েন্ট নিয়ে ব্রাজিল এখন পয়েন্ট টেবিলে শীর্ষে রয়েছে। চার পয়েন্ট নিয়ে দ্বিতীয় অবস্থানে রয়েছে সুইজারল্যান্ড। তিন পয়েন্ট নিয়ে তৃতীয় অবস্থানে রয়েছে সার্বিয়া।

আগামী ২৭ জুন ব্রাজিল তাদের গ্রুপ পর্বের শেষ ম্যাচে সার্বিয়ার মুখোমুখি হবে। আর কোস্টারিকার বিপক্ষে মাঠে নামবে সুইজারল্যান্ড। এদিন সুইজারল্যান্ড যদি কোস্টারিকাকে হারায় আর সার্বিয়াকে ব্রাজিল হারায় তাহলে দ্বিতীয় রাউন্ডে উঠবে ব্রাজিল ও সুইজারল্যান্ড। আবার সার্বিয়ার কাছে যদি ব্রাজিল হেরে যায় আর কোস্টারিকার বিপক্ষে সুইজারল্যান্ড জিতে যায় তাহলে দ্বিতীয় রাউন্ডে উঠবে সুইজারল্যান্ড ও সার্বিয়া।
আবার এই দুইটি ম্যাচই যদি ড্র হয় তাহলে দ্বিতীয় রাউন্ডে উঠবে ব্রাজিল ও সুইজারল্যান্ড। আর যদি কোস্টারিকা সুইজারল্যান্ডকে হারায় এবং ওদিক থেকে ব্রাজিলের বিপক্ষে সার্বিয়া জয় পায় তাহলে সার্বিয়া সরাসরি দ্বিতীয় রাউন্ডে উঠবে। আর ব্রাজিল ও সুইজারল্যান্ডের মধ্যে যারা গোল ব্যবধানে এগিয়ে থাকবে তারা দ্বিতীয় রাউন্ডে উঠবে। অর্থাৎ, ২৭ জুনই নির্ধারিত হবে এই গ্রুপ থেকে কোন দুইটি দল দ্বিতীয় রাউন্ডে উঠবে।

আজ খেলা শুরু হতে না হতেই এগিয়ে যায় সার্বিয়া। ম্যাচের পঞ্চম মিনিটে গোল করে সার্বিয়াকে এগিয়ে দেন আলেকজান্ডার মিত্রভিচ। ডানদিক থেকে ডি-বক্সের মধ্যে থাকা মিত্রভিচকে লক্ষ্য করে ক্রস দেন দুসান তাদিচ। আর এই ক্রস থেকে হেড করে বল জালে জড়ান মিত্রভিচ। ১-০ ব্যবধানে এগিয়ে থেকে বিরতিতে যায় সার্বিয়া।
বিরতি থেকে ফেরার পরপরই ম্যাচে ১-১ সমতা আনে সুইজারল্যান্ড। ৫২তম মিনিটে গোলপোস্টের প্রায় ২৫ গজ দূর থেকে বুলেট গতির শটে বল জালে পাঠান গ্রানিট শাকা। এরপর ৯০তম মিনিটে কাউন্টার অ্যাটাক থেকে গোল করে সুইজারল্যান্ডকে ২-১ গোলে এগিয়ে দেন জারদান শাকিরি।
সার্বিয়ার ডিফেন্স অঞ্চল তখন ফাঁকা। মাঝ মাঠ থেকে বল পেয়ে দ্রুত গতিতে এগিয়ে সার্বিয়ার গোলরক্ষককে ফাঁকি দিয়ে বল পাঠিয়ে দেন জালে। যদিও সার্বিয়ার তোসিক শাকিরিকে বাধা দেয়ার চেষ্টা করেছিলেন কিন্তু পেরে ওঠেননি। গোল করার পর জার্সি খুলে উল্লাস করেন শাকিরি। এজন্য রেফারি তাকে হলুদ কার্ড দেখান। তবে, আজ ম্যাচ সেরার পুরস্কার পেয়েছেন জারদান শাকিরি। এই গ্রুপের ম্যাচে আজ কোস্টারিকাকে ২-০ গোলে হারিয়েছে ব্রাজিল।