সাফে আজ মুখোমুখি ভারত-শ্রীলঙ্কা

ক্রীড়া ডেস্ক : সাফ সুজুকি কাপে আজ শ্রীলঙ্কার মুখোমুখি হবে ডিফেন্ডিং চ্যাম্পিয়ন ভারত। বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়ামে ম্যাচটি শুরু হবে সন্ধ্যা সাতটায়। এই দুইটি দল লড়াই করছে গ্রুপ ‘বি’তে। এই গ্রুপে অন্য দলটি হচ্ছে মালদ্বীপ।

গতকাল শুরু হয়েছে সাফ চ্যাম্পিয়নশিপের ১২তম আসর। মঙ্গলবার বিকালে টুর্নামেন্টের উদ্বোধনী ম্যাচে নেপালকে ২-১ গোলে পরাজিত করে পাকিস্তান। আর দিনের দ্বিতীয় ম্যাচে ভুটানকে ২-০ গোলে হারায় বাংলাদেশ। বৃহস্পতিবার সন্ধ্যা সাতটায় বাংলাদেশ নিজেদের দ্বিতীয় ম্যাচে পাকিস্তানের মুখোমুখি হবে।

এবার তৃতীয়বারের মতো সাফ চ্যাম্পিয়নশিপের আসর বসছে বাংলাদেশে। এর আগে ২০০৩ ও ২০০৯ সালে বাংলাদেশে অনুষ্ঠিত হয়েছিল এই টুর্নামেন্ট। ২০০৩ সালে বাংলাদেশ চ্যাম্পিয়ন হয়েছিল। আর ২০০৯ সালে সেমিফাইনালে খেলেছিল বাংলাদেশ।

সাফ চ্যাম্পিয়নশিপে গত ১১ আসরের মধ্যে সাতবার চ্যাম্পিয়ন হয়েছে ভারত। বাকি চারবারের মধ্যে বাংলাদেশ একবার, আফগানিস্তান একবার, মালদ্বীপ একবার ও শ্রীলঙ্কা একবার করে চ্যাম্পিয়ন হয়েছে। এই টুর্নামেন্টে পাকিস্তান, নেপাল ও ভুটান একবারও ফাইনাল খেলতে পারেনি। টুর্নামেন্টের সর্বশেষ তিন আসরে বাংলাদেশ গ্রুপ পর্ব থেকে বিদায় নিয়েছে। এবার স্বাগতিক হওয়ার সুবিধা কাজে লাগিয়ে বাংলাদেশ ভালো কিছু করবে সেটিই সকলের প্রত্যাশা।