সাদুল্যাপুরে অবৈধভাবে প্রায় ১৫শ গাছ কর্তন

গাইবান্ধা সংবাদদাতা : গাইবান্ধার সাদুল্যাপুর উপজেলার ইদিলপুর ইউপি চেয়ারম্যান ও রঘুনাথপুর গ্রামের জনৈক রশিদ বিএসসি’র নেতৃত্বে নিয়ম বহির্ভুত ভাবে রাস্তার প্রায় ১৫’শ বিভিন্ন প্রজাতির গাছ কর্তনের অভিযোগ ওঠেছে।

গতকাল (সোমবার) সরেজমিন তথ্যানুসন্ধানে গিয়ে দেখা যায়, ইদিলপুর ইউনিয়নের রাঘবেন্দ্রপুর ও রঘুনাথপুর মৌজার ৩টি রাস্তার ছোট বড় প্রায় ২ হাজার গাছ কর্তন করা হয়েছে। আরো ১ হাজার গাছ কর্তন অব্যাহত রয়েছে।

কোটি টাকা মুল্যের বিভিন্ন প্রজাতির এসব গাছ কত টাকায়? কতটি গাছের নিলাম দেওয়া হয়েছে এ বিষয়ে ইউপি চেয়ারম্যান কোন সদুত্তর দিতে পারেনি।

তবে রাঘবেন্দ্রপুর রাস্তার গাছ ক্রয়কারী আব্দুর রশিদ বিএসসি সাংবাদিকদের জানান, তিনি ৮শ গাছ নিলামে ক্রয় করেছেন। নিলামের অতিরিক্ত ২’শ থেকে ২৫০টি গাছ অবৈধ ভাবে কর্তন করার বিষয় তিনি সাংবাদিকদের কাছে স্বীকার করেন।

রঘুনাথপুর গ্রামের দুইটি রাস্তার গাছ ক্রয়কারী আওয়ামীলীগ নেতা সাহারুল জানান, তারা নিলামে ৫’শ গাছ কিনেছেন। বাস্তবে দেখা যায় তিনি ১ হাজার ৩’শ গাছ কর্তন করেছেন। নিলামের চেয়ে অতিরিক্ত ৮’শ গাছ কর্তন করার পরও তিনি গাছ কাটা অব্যাহত রেখেছেন।

কোটি টাকার গাছ কি ভাবে কত টাকায় নিলাম দেওয়া হয়েছে তা অস্পষ্ট।

এলাকাবাসীর দাবি ক্ষতিগ্রস্ত কৃষকদের ন্যায‌্য পাওনা না দিয়ে ইউপি চেয়ারম্যান সমুদয় টাকা আত্মসাৎ করেছেন।

নাম প্রকাশে অনিচ্ছুক এক ব্যাক্তি জানান, নিলামের অতিরিক্ত প্রায় ১৫’শ গাছ বিক্রি করে ইউপি চেয়ারম্যান পকেটস্থ করেছে।

এলাকাবাসী ও ক্ষতিগ্রস্থ কৃষক নিলামের চেয়ে অতিরিক্ত ১৫’শ গাছ চুরির প্রকৃত ঘটনা উদঘাটন করে আইনগত ব্যবস্থা গ্রহণের জন্য উপজেলা নির্বাহী অফিসার ও জেলা প্রশাসকের হস্তক্ষেপ কামনা করেছেন।

Inline
Inline