সাক্ষাৎকার দিয়েই চাকরির সুযোগ আজ সন্ধ্যা পর্যন্ত

নিজস্ব প্রতিবেদক : রাজধানীর প্যান প্যাসিফিক সোনারগাঁও হোটেলে দ্বিতীয় ও শেষ দিনের মতো চলছে ‘বিপিও সামিট বাংলাদেশ ২০১৯’। এ সামিটে সরাসরি লোকবল নিয়োগ দিচ্ছে স্কিল ফর এমপ্লয়মেন্ট ইনভেস্টমেন্ট প্রোগ্রাম (এসইআইপি) প্রকল্প। এতে সাক্ষাৎকার দিয়ে চাকরি পাওয়ার সুযোগ পাওয়া যাবে আজ সোমবার সন্ধ্যা ৬টা পর্যন্ত।

প্রকল্পটি বাস্তবায়নে সহায়তা করছে বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব কল সেন্টার অ্যান্ড আউট সোর্সিং (বাক্য)। এ প্রকল্প বাস্তবায়নে বাক্যকে অর্থায়ন করছে বাংলাদেশের অর্থ মন্ত্রণালয় ও এশিয়ান উন্নয়ন ব্যাংক (এডিবি)।

এর আগে গতকাল ৫৭৪ জনের সাক্ষাৎকার নেয় বাক্য। তাদের মধ্যে ৩০ জনকে সেখানেই চাকরি দেয়া হয়। অভিজ্ঞা নেই, এমন ১৭০ জনের প্রশিক্ষণের ব্যবস্থা করা হয়েছে। বাকিদের মধ্যে কিছু বাদ পড়েছেন। কিছু সাক্ষাৎকারদাতা চাকরি করবেন কি না, সেই সিদ্ধান্ত পরবর্তীতে জানাবেন।

রোববার দুপুর ২টা থেকে সন্ধ্যা ৬টা পর্যন্ত সাক্ষাৎকার হয়।

কর্তৃপক্ষ জানায়, আজ সোমবারও (২২ এপ্রিল) সরাসরি সাক্ষাৎকারের মাধ্যমে চাকরি দেয়া হবে। সাক্ষাৎকার শুরু হবে দুপুর ১টায়। চলবে সন্ধ্যা ৬টা পর্যন্ত। সাক্ষাৎকারদাতাদের অবশ্যই সঙ্গে জীবনবৃত্তান (সিভি) আনতে হবে।

কথা হয় বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব কল সেন্টার অ্যান্ড আউট সোর্সিংয়ে (বাক্য) অধীন এসইআইপি প্রকল্পের কো-অর্ডিনেটর মনিটরিং অ্যান্ড এভালোয়েশন কর্মকর্তা মো. রিপন আলমের সঙ্গে।

তিনি বলেন, ‘গতকাল দুপুর ২টা থেকে সন্ধ্যা ৬টা পর্যন্ত আমাদের ‘অন জব স্পট ইন্টারভিউ’ চলে। সেখানে ২০টি প্রতিষ্ঠানের মানব সম্পদ (এইচআর) বিভাগের প্রতিনিধিরা উপস্থিত ছিলেন।’

সাক্ষাৎকারের মাধ্যমে যাদের চাকরি হচ্ছে তাদের বেতন প্রাথমিকভাবে ধরা হচ্ছে সাড়ে ৯ হাজার থেকে ২৫ হাজার টাকা।

রিপন আলম বলেন, ‘আমাদের এসইআইপি প্রকল্প ২০১৬ সাল থেকে শুরু হয়। তখন আমাদের ১১টি প্রতিষ্ঠানের সঙ্গে চুক্তি ছিল। ২০১৮ সালে আমাদের ২০টি প্রতিষ্ঠানের সঙ্গে চুক্তি হয়। আমাদের অধীনে এসব প্রতিষ্ঠানে প্রশিক্ষণ দিয়ে দক্ষ লোকবল নিয়োগ দেয়া হচ্ছে। যারা আমাদের কাছ থেকে প্রশিক্ষণ নেয়, তাদের আমরাই চাকরির ব্যবস্থা করে দিই এসব প্রতিষ্ঠানে।’

এ প্রশিক্ষণের জন্য বাক্যকে অর্থায়ন করে বাংলাদেশের অর্থ মন্ত্রণালয় ও এশিয়ান উন্নয়ন ব্যাংক (এডিবি)। বাক্য পাঁচটি বিষয়ে প্রশিক্ষণ দিয়ে থাকে। সেগুলো হলো- প্রফেশনাল কল সেন্টার সার্ভিস, প্রফেশনাল ব্যাক অফিস সার্ভিস, প্রফেশনাল ডিজিটাল কনটেন্ট ম্যান্টমেন্ট, ফাইন্যান্স অ্যান্ড অ্যাকাউন্টিং আউটসোর্সিং ও মেডিক্যাল স্ক্রাইব।

বাক্যর সঙ্গে চুক্তিবদ্ধ থাকা ২০টি প্রতিষ্ঠানের মধ্যে একটি হলো- সার্ভিস সলিউশন প্রাইভেট লিমিটেড (এসএসএল)। প্রতিষ্ঠানটির সেন্টার ইনচার্জ মনজের হুসাইন বলেন, ‘এ মুহূর্তে আমাদের কল সেন্টার এজেন্ট প্রয়োজন। সাক্ষাৎকারদাতাদের মধ্যে যারা আমাদের এ পদের জন্য যোগ্য বলে আমার কাছে প্রাথমিকভাবে মনে হবে, তাকে নির্বাচন করব। এরপর আরও দুই ধাপে তার সাক্ষাৎকার নিয়ে আমরা তাকে নিয়োগ দেব।’

বাক্যর কর্তৃপক্ষ জানিয়েছে, এসইআইপি প্রকল্পের আওতায় ওই ২০ প্রতিষ্ঠানে চাকরির সুযোগ পরবর্তীতেও থাকবে। এ জন্য প্রশিক্ষণ নিতে হবে। যোগাযোগ করতে হবে প্রতিষ্ঠানগুলোর সঙ্গে।