সাইবার সিকিউরিটি নিয়ে ‘আইসক’র কর্মশালা

বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি প্রতিবেদক : ইন্টারনেট সোসাইটি (আইসক) বাংলাদেশ চ্যাপ্টারের আয়োজনে গতকাল ২০ অক্টোবর ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনার্ভিসিটির মূল ক্যাম্পাসের ৭১ মিলনায়তনে ‘সাইবার সিকিউরিটি অ্যাওয়ারসেন ইন বাংলাদেশ’ শীর্ষক এক কর্মশালা অনুষ্ঠিত হয়।

কর্মশালায় আলোচক হিসাবে উপস্থিত ছিলেন ঢাকা মেট্রাপলিটন পুলিশের সাইবার সিকিউরিটি অ্যৗান্ড ক্রাইম ডিভিশনের সিনিয়র অ্যাসিটেন্ট কমিশনার সৈয়দ নাসিরুল্লাহ এবং বাংলাদেশ কম্পিউটার কাউন্সিলের ই-গভ সার্টের ইনফরমেশন সিকিউরিটি স্পেশালিস্ট মো. বাহাউদ্দিন পলাশ।

আলোচকরা বাংলাদেশ ও বৈশি^ক প্রেক্ষাপটে সাইবার অপরাধের ধরন, কিভাবে নিরাপদ থাকা যায় এবং কেউ আক্রান্ত হলে কিভাবে প্রয়োজনীয় আইনি সহায়তা নেয়া যায় এসব বিষয়ে বিস্তারিত আলোচনা করেন।

আলোচকরা জানান, সাইবার অপরাধ থেকে বাচতে হলে সবচেয়ে গুরুত্বপূর্ন পদক্ষেপ হচ্ছে ব্যক্তিগত সচেতনতা এবং দেশের প্রচলিত আইন সম্পর্কে সঠিক জ্ঞান রাখা। আক্রান্ত হলে প্রথম পদক্ষেপ হচ্ছে আইন প্রয়োগকারী সংস্থার কাছ থেকে সঠিক উপায়ে আইনগত সহায়তা চাওয়া।

কর্মশালায় অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন আইসক বাংলাদেশ চ্যাপ্টারের সহ-সভাপতি মো. নাদির বিন আলী ও মো. আবদুল আওয়াল, সাধারণ সম্পাদক মোহাম্মদ কাওছার উদ্দীন, কোষাধ্যক্ষ ইঞ্জিনিয়ার মো. নাসির ফিরোজ প্রমুখ।