সরকার কাজ করে যাচ্ছে সব এলাকার উন্নয়নেই: পরিকল্পনা মন্ত্রী

পরিকল্পনা মন্ত্রী আ হ ম মুস্তফা কামাল বলেছেন, প্রতিটি নির্বাচনী এলাকার উন্নয়নেই বর্তমান সরকার কাজ করে যাচ্ছে। বিভিন্ন ধরনের পরিকল্পনা গ্রহণ করেছে। তিনি বলেন, চলতি অর্থ বছরের গত চার মাসে ৬টি একনেক সভা অনুষ্ঠিত হয়েছে। এই ৬টি সভায় মোট ৫৬টি প্রকল্প অনুমোদন দেওয়া হয়েছে।

স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে গতকাল বুধবার জাতীয় সংসদ অধিবেশনে প্রশ্নোত্তর পর্বে একাধিক সংসদ সদস্যর প্রশ্নের জবাবে পরিকল্পনা মন্ত্রী এসব তথ্য জানান। সংসদ সদস্য বেগম ফজিলাতুন নেসা বাপ্পির প্রশ্নের জবাবে পরিকল্পনা মন্ত্রী জানান, ভৌত অবকাঠামো খাতে সরকার সড়ক পরিবহন ও সেতু, রেল পরিবহন, নৌ-পরিবহন, আবাসন, পানি সরবরাহ ও স্যানিটেশন ইত্যাদি খাতকে প্রাধান্য দিয়ে থাকে।

জাতীয় পার্টির (এ) সংসদ সদস্য পীর ফজলুর রহমানের প্রশ্নের জবাবে মন্ত্রী আ হ ম মুস্তফা কামাল বলেন, ডিজিটাল বাংলাদেশ গড়ার লক্ষ্যে তথ্য ও যোগাযোগ প্রযুক্তির মাধ্যমে মহিলাদের ক্ষমতায়ন প্রকল্পের কার্যক্রম চলমান রয়েছে। যার বাস্তব অগ্রগতি ৮৫ ভাগ। তিনি জানান, বর্তমানে সপ্তম পঞ্চবার্ষিক পরিকল্পনা বাস্তবায়নের লক্ষ্যে বিভিন্ন মন্ত্রণালয়ের আওতাধীন প্রতিষ্ঠান ও দফতরসমূহ দেশের বিভিন্ন জেলা ও উপজেলায় অনেকগুলো প্রকল্প বাস্তবায়ন করছে। সরকার দলীয় সংসদ সদস্য শরীফ আহমেদের প্রশ্নের জবাবে পরিকল্পনা মন্ত্রী জানান, চলতি অর্থ বছরের বার্ষিক উন্নয়ন কর্মসূচিতে (এডিপি) বর্তমানে ময়মনসিংহ জেলায় উল্লেখযোগ্য ১৫টি প্রকল্প বাস্তবায়নাধীন আছে। এ সকল প্রকল্পের মোট প্রাক্কলিত ব্যয় ১০ হাজার ৫৮ কোটি টাকা। তাছাড়া ২২টি নতুন প্রকল্প গ্রহণের পরিকল্পনা রয়েছে।

Inline
Inline