সমাপনী ও জেএসসির ফল ২৭ ডিসেম্বরের মধ্যে

নিজস্ব প্রতিবেদক : ক্ষুদে শিক্ষার্থীদের প্রাথমিক ও ইবতেদায়ি শিক্ষা সমাপনী, জুনিয়র স্কুল সার্টিফিকেট (জেএসসি) ও জুনিয়র দাখিল সার্টিফিকেট (জেডিসি) পরীক্ষার ফল চলতি মাসের শেষের দিকে প্রকাশ হবে। এজন্য সম্ভাব্য তারিখ ২৫ থেকে ২৭ ডিসেম্বর ঠিক করে প্রধানমন্ত্রীর কাছে প্রস্তাব পাঠিয়েছে দুই মন্ত্রণালয়।

মঙ্গলবার এ বিষয়ে জানতে চাইলে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের সচিবের একান্ত সচিব মুস্তাফিজুর রহমান বলেন, ‘পঞ্চমের সমাপনীর ফলাফল ২৭ ডিসেম্বর প্রকাশ করতে প্রধানমন্ত্রীর কার্যালয়ে প্রস্তাব পাঠিয়েছি। এখনও এটি চূড়ান্ত হয়নি।’ গত সোমবার এই প্রস্তাব পাঠানো হয় বলে জানান তিনি।

আর শিক্ষা মন্ত্রণালয়ের একজন কর্তকর্তা বলেন, ‘অষ্টমের সমাপনীর ফল ২৫ থেকে ২৭ ডিসেম্বরের মধ্যে প্রকাশ করতে প্রধানমন্ত্রীর কাছে সময় চাওয়া হয়েছে, প্রধানমন্ত্রী যেদিন সময় দেবেন সেদিন ফল প্রকাশ করা হবে।’

সাধারণত ডিসেম্বের শেষে দুই সমাপনীর ফল ঘোষণা করা হলেও এবার ৩০ ডিসেম্বর একাদশ জাতীয় সংসদ নির্বাচনে ভোটের দিন নির্ধারিত থাকায় তার আগেই ফল প্রকাশের প্রস্তুতি নিয়েছে দুই মন্ত্রণালয়।

গত ১৮ থেকে ২৬ নভেম্বর প্রাথমিক ও ইবতেদায়ি শিক্ষা সমাপনীতে ৩০ লাখ ৯৫ হাজার ১২৩ জন ক্ষুদে শিক্ষার্থী অংশ নেয়। আর ১ থেকে ১৫ নভেম্বর পর্যন্ত জেএসসি-জেডিসিতে অংশ নেয় ২৬ লাখ ৭০ হাজার ৩৩৩ জন শিক্ষার্থী।