সন্ত্রাসী হামলা: তিন দেশের কূটনীতিকদের তলব ইরানের

আন্তর্জাতিক ডেস্ক : ইরানের কুটকাওয়াজে সন্ত্রাসী হামলার ঘটনার পর তেহরানে নিযুক্ত নেদারল্যান্ড ও ডেনমার্কের রাষ্ট্রদূত এবং ব্রিটিশ চার্জ দ্য অ্যাফেয়ার্সকে তলবে করেছে ইরানের পররাষ্ট্র মন্ত্রণালয়। পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র বাহরাম কাসেমি এ খবর নিশ্চিত করেছেন। খবর পার্সটুডের।

বাহরাম কাসেমি বলেন, মন্ত্রণালয়ে ইউরোপ বিষয়ক মহাপরিচালক ওই তিন কূটনীতিকের সঙ্গে আলাদা আলাদা বৈঠক করেছেন। এসব বৈঠকে ওই তিন দেশে ইরান বিরোধী সন্ত্রাসী গোষ্ঠীগুলোর সদস্যদের উপস্থিতির তীব্র প্রতিবাদ জানানো হয়েছে।

মহাপরিচালক রাষ্ট্রদূতদের বলেন, শনিবার আহওয়াজের কুচকাওয়াজে হামলা চালানো সন্ত্রাসী গোষ্ঠীর সদস্যরা ব্রিটেন, ডেনমার্ক ও নেদারল্যান্ডে অবস্থান করছে যা দুঃখজনক।

তিনি বলেন, এসব সন্ত্রাসী যতদিন ইউরোপে জঙ্গি হামলা না চালাচ্ছে ততদিন তাদেরকে সন্ত্রাসী গোষ্ঠীর তালিকায় অন্তর্ভুক্ত করতে ইউরোপীয় ইউনিয়নের অনীহা গ্রহণযোগ্য নয়।

ইরানের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মহাপরিচালক আশা প্রকাশ করে বলেন, আহওয়াজে হামলা পরিচালনাকারী জঙ্গি গোষ্ঠীর যেসব সদস্য ইউরোপে অবস্থান করছে তাদেরকে বিচারের কাঠগড়ায় দাঁড় করানোর লক্ষ্যে অবিলম্বে ইরানের কাছে হস্তান্তর করা হবে।

সাক্ষাতে ব্রিটেন, নেদারল্যান্ড ও ডেনমার্কের কূটনীতিকরা ইরানের এ বক্তব্য নিজেদের সরকারগুলোর কাছে তুলে ধরবেন বলে প্রতিশ্রুতি দেন। তারা আহওয়াজের জঙ্গি হামলায় বিপুলসংখ্যক মানুষের হতাহতের ঘটনায় দুঃখ প্রকাশ করেন।

শনিবার ইরানের আহওয়াজ শহরে সামরিক বাহিনীর কুচকাওয়াজে অতর্কিত হামলা চালায় জঙ্গিরা। এতে ২৫ জন নিহত ও ৬০ জন আহত হয়।