সনজীদা খাতুনের জন্মদিন আজ

সাহিত্য ডেস্ক : বাংলাদেশের সাংস্কৃতিক অঙ্গনের অন্যতম পুরোধা ব্যক্তিত্ব সনজীদা খাতুন। আজ তাঁর জন্মদিন। তিনি ১৯৩৩ সালের ৪ এপ্রিল জন্মগ্রহণ করেন। তাঁর বাবা ড. কাজী মোতাহার হোসেন ছিলেন বিখ্যাত পণ্ডিত ও জাতীয় অধ্যাপক। তিনি কাজী আনোয়ার হোসেনের বোন এবং রবীন্দ্রসঙ্গীত বিশেষজ্ঞ ওয়াহিদুল হকের স্ত্রী।

তিনি একাধারে রবীন্দ্রসঙ্গীত শিল্পী, লেখক, গবেষক, সংগঠক, সঙ্গীতজ্ঞ এবং শিক্ষক। বাংলাদেশের অন্যতম শীর্ষস্থানীয় সাংস্কৃতিক প্রতিষ্ঠান ছায়ানটের প্রতিষ্ঠাতা সদস্য এবং বর্তমান সভাপতি। এছাড়া তিনি জাতীয় রবীন্দ্রসঙ্গীত সম্মিলন পরিষদেরও সভাপতি। প্রচলিত ধারার বাইরে ভিন্নধর্মী শিশুশিক্ষাপ্রতিষ্ঠান নালন্দার সভাপতি।

বাঙালির সংস্কৃতির অগ্রযাত্রা ও বিকাশে যে ক’জন নিবেদিতপ্রাণ সারা জীবন কাজ করে চলেছেন তাদের অন্যতম সনজীদা খাতুন। সাংস্কৃতিক আন্দোলনের মধ্য দিয়েই তিনি ছড়িয়ে দিয়েছেন অসাম্প্রদায়িক চেতনা।

শান্তিনিকেতন থেকে স্নাতকোত্তর ডিগ্রি লাভের পর তিনি ঢাকা বিশ্ববিদ্যালয়ের বাংলা ভাষা ও সাহিত্যের শিক্ষক হন। দীর্ঘদিন অধ্যাপনা করে বিশ্ববিদ্যালয়ের শিক্ষকতা থেকে অবসর গ্রহণ করেন।

কাজের স্বীকৃতিস্বরূপ পেয়েছেন- একুশে পদক, বাংলা একাডেমি সাহিত্য পুরস্কার, রবীন্দ্র স্মৃতি পুরস্কার (পশ্চিমবঙ্গ), দেশিকোত্তম পুরস্কার (পশ্চিমবঙ্গ)। এছাড়া কলকাতার টেগোর রিসার্চ ইনস্টিটিউট ১৯৮৮ সালে তাঁকে ‘রবীন্দ্র তত্ত্বাচার্য’ উপাধি দেয়।

আজ তাঁর ৮৭তম জন্মদিনে একুশের আলো২৪ এর পক্ষ থেকে রইল শুভেচ্ছা। আমরা তাঁর সুস্থতা ও দীর্ঘায়ু কামনা করছি।