শ্রীলঙ্কায় হামলাকারী জঙ্গিদের শপথের ভিডিও প্রকাশ

আন্তর্জাতিক ডেস্ক : শ্রীলঙ্কায় গত রোববার ইস্টার সানডে উদযাপনের সময় তিনটি গির্জা, তিনটি হোটেল এবং আরও দু’টি স্থানে সিরিজ বোমা হামলার ঘটনায় আগেই দায় স্বীকার করেছে জঙ্গি গোষ্ঠী ইসলামিক স্টেট। ওই হামলার আগে জঙ্গিরা শপথ নিয়েছিল। সম্প্রতি আইএসের তরফ থেকে একটি ভিডিও প্রকাশ করা হয়েছে। সেখানে আট জঙ্গিকে শপথ নিতে দেখা গেছে।

ওই ভিডিওটি প্রকাশ করেছে আইএসের মুখপত্র ‘আমাক’ নিউজ এজেন্সি। ভিডিও প্রকাশ করে তারা লিখেছে, ‘ইসলামিক স্টেটের যোদ্ধারা।’ ওই ভিডিও সামাজিক মাধ্যমে ছড়িয়ে পড়েছে।

আইএসের প্রকাশিত ওই ভিডিওতে হাতে হাত রেখে হামলার জন্য শপথ নিতে দেখা গেছে আট জঙ্গিকে। ধারণা করা হচ্ছে, শপথ নেওয়া ওই জঙ্গিরাই শ্রীলঙ্কাতে আত্মঘাতী বোমারু হয়ে হামলা চালিয়েছে।

ভিডিওতে দেখা গেছে, শপথ নেওয়া জঙ্গিরা সবাই কালো পোশাক পরে আছে। একজন ছাড়া সবার মুখ কাপড় দিয়ে ঢেকে রাখা ছিল। ভিডিওতে মুখ খোলা থাকা এক ব্যক্তি বাকিদের শপথ নেয়ায় নেতৃত্ব দিচ্ছিলেন।

বিশেষজ্ঞরা মনে করছেন, শপথে নেতৃত্ব দেওয়া ওই ব্যক্তিই জাহরান হাশিম। তিনি শ্রীলঙ্কার মৌলবাদী সংগঠন ন্যাশনাল তৌহিদ জামাত বা এনটিজের প্রধান। তাকেই ইস্টার সানডের দিন শ্রীলঙ্কায় আত্মঘাতী হামলার মাস্টারমাইন্ড বলে মনে করা হচ্ছে। আইএসের প্রকাশিত ওই ভিডিওতে হাতে হাত রেখে আট জঙ্গিকে আইএস নেতা আবু বকর আল-বাগদাদির নামে শপথ নিতে দেখা গেছে।