শ্বাসরুদ্ধকর ঘটনা নিয়ে পর্বতারোহী শাকিলের নতুন বই

একুশের আলো২৪ ডেস্ক : ‘বুকটা কাঁপিয়ে তুললো পাশের পর্বতের গাঁ থেকে ভেসে আসা বরফ ধসের ভয়াবহ গর্জন। নানা দুঃশ্চিন্তা মাথায় এসে ভর করল। উপরে আমাদের জন্য কী অপেক্ষা করছে, তা কারো জানা নেই। তারপরেও উপরে যাওয়ার এক ভয়ংকর টান আমাদের টানছে। যে টান মৃত্যুকেও উপেক্ষা করে। আমরা প্রায় পনেরো ঘণ্টা ছিলাম উপরে। সেই পনেরো ঘণ্টার প্রতিটি মুহূর্ত ছিল বাঁচা-মরার টানটান উত্তেজনা। তখন মনে হয়েছে আর বোধহয় ফিরে যাওয়া হবে না।’- এভাবেই লেখক বর্ণনা করেছেন তাদের দুঃসাহসিক অভিযানের অভিজ্ঞতা।

পর্বতারোহী ইকরামুল হাসান শাকিলের চতুর্থ বই ‘পর্বতাভিযানে শ্বাসরুদ্ধকর পনেরো ঘণ্টা’ প্রকাশিত হয়েছে এবারের বইমেলায়। বইটির প্রচ্ছদ করেছেন চিত্রশিল্পী নাহিদা নিশা। প্রকাশ করেছে ছায়াবীথি প্রকাশনী।

বইয়ে তিনটি অধ্যায় রয়েছে। প্রথমটি ‘দ্রৌপদী-কা-ডান্ডা-২’ অভিযানের রোমাঞ্চকর অভিজ্ঞতা। যেসব তরুণ-তরুণী পর্বতারোহনে আগ্রহী, তারা বইটি পড়তে পারেন। পর্বতারোহনের প্রশিক্ষণ, উচ্চতাজনিত সমস্যা ও সেসব সমস্যার সমাধান খুব সুন্দরভাবে উপস্থাপন করেছেন লেখক।

দ্বিতীয় অধ্যায়ে ‘পর্বতাভিযানে শ্বাসরুদ্ধকর পনেরো ঘণ্টা’য় রয়েছে নেপালের ৬,২৪৯ মিটারের বা ২০,৫০০ ফুট উঁচু লারকে পর্বত শিখর অভিযানের দুঃসাহসিক গল্প। তৃতীয় অধ্যায়ে রয়েছে ‘হিমালয় অভিযান’ শিরোনামে পর্বতাভিযানের গোড়ার কথা।

এছাড়াও লেখকের আরও দুটি বই ‘মাউন্ট কেয়াজো-রি শিখরে বাংলাদেশ’ ও পায়ে হেঁটে কোলকাতা থেকে ঢাকা আসার রোমাঞ্চকর অভিজ্ঞতা ‘পদচিহ্ন এঁকে যাই’। বইগুলো অমর একুশে বইমেলায় ২১৬-২১৭ নম্বর স্টলে পাওয়া যাচ্ছে।