শৌচাগার ব্যবহার না করলে রেশন বাতিল!

আন্তর্জাতিক ডেস্ক : বিশ্বের বৃহত্তম দেশের একটি প্রতিবেশী দেশ ভারত। দেশটিতে অসংখ্য কুসংস্কার রয়েছে। তার মধ্যে অন্যতম হলো দেশটির সাধারণ গ্রাম্য নাগরিকরা প্রাকৃতিক কাজের জন্য শৌচাগার ব্যবহার করে না। মোদি সরকার পরিচ্ছন্ন দেশের স্লোগান নিয়ে এসব মানুষকে শৌচালয় ব্যবহারের জন্য উদ্বুদ্ধ করছেন। এছাড়া সরকারিভাবে শৌচালয় নির্মাণ করে দিলেও বেশিরভাগ লোকই তা ব্যবহার করছে না।

একারণে এবার শৌচালয় ব্যবহার বাধ্যতামূলক করতে কঠিন পদক্ষেপ নিয়েছে ভারতের পশ্চিমবঙ্গ রাজ্যের অন্তর্গত মেদিনীপুর বিভাগের পশ্চিম মেদিনীপুর জেলা প্রশাসন। সরকারের দেয়া শৌচাগার ব্যবহার না করলে বাতিল হতে পারে রেশন।

পশ্চিম মেদেনীপুর জেলাকে পরিচ্ছন্ন জেলা ঘোষণা দেয়ার জন্য সেখানে রাজ্য থেকে প্রতিনিধি দল পরিদর্শনে আসবে। তাদের রিপোর্টের ওপর ভিত্তি করবে পরিচ্ছন্ন জেলা ঘোষণা করা হবে কি না। একারণেই জেলা প্রশাসনের এমন কঠোর পদক্ষেপ।

কর্মকর্তারা জানিয়েছেন, বারবার বুঝিয়ে বলা সত্ত্বেও খোলা আকাশের নিচে শৌচকর্ম আটকানো যাচ্ছে না। তাই এবার হয়ত বাধ্য হয়েই কিছুটা কড়া পদক্ষেপ নিতে হবে।

জেলা প্রশাসনের এক কর্মকর্তা জানান, ‘শৌচাগার তৈরি করে দেওয়ার পরেও অনেক উপভোক্তাই ব্যবহার করছেন না। তাই বাধ্য হয়ে আমাদের ব্ল্যাকমেলের পথ ধরতে হচ্ছে। এতে যদি কাজ হয়।’ সূত্র: আনন্দবাজার

Inline
Inline