শিক্ষার গুণগতমান বাড়ানোই সরকারের লক্ষ্য: শিক্ষামন্ত্রী

সমৃদ্ধ জাতি গঠনে নৈতিক শিক্ষার প্রসার ও শিক্ষার গুণগতমান বাড়ানোই সরকারের অন্যতম লক্ষ্য বলে মন্তব্য করেছেন শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ।

বুধবার দুপুরে সাভারের বিরুলিয়া ইউনিয়নের দত্তপাড়া এলাকায় ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির ৭ম সমাবর্তনে বিশ্ববিদ্যালয়ের চ্যান্সেলর রাষ্ট্রপতি আব্দুল হামিদের পক্ষে প্রতিনিধি হিসেবে যোগ দিয়ে প্রধান অতিথির বক্তব্যে মন্ত্রী এ কথা বলেন।

শিক্ষামন্ত্রী বলেন, আমরা সরকারি বা বেসরকারি বিশ্ববিদ্যালয়ে অধ্যয়নকারী ছাত্র ছাত্রীদের মধ্যে কোন পার্থক্য করি না। শিক্ষার্থীদের জন্য আমরা মানসম্মত শিক্ষা নিশ্চিত করতে চাই। কিছু বেসরকারি বিশ্ববিদ্যালয় এখনও তাদের নূন্যতম শর্ত পূরণ করতে পারেনি। যে সকল বেসরকারি বিশ্ববিদ্যালয় নির্ধারিত শর্ত পূরণ করতে ব্যর্থ হয়েছে তাদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেয়া ছাড়া আর কোন পথ খোলা নেই।

এসময় তিনি সংশ্রিষ্ট সবাইকে ব্যবসা মুনাফার চিন্তা ত্যাগ করে জনকল্যাণে শিক্ষার জন্য অবদান রাখার আহবান জানিয়ে বলেন, ডিজিটাল বাংলাদেশ গড়ার স্বপ্ন বাস্তবায়নে ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি প্রসংশনীয় ভূমিকা পালন করেছেও বলেন জানান তিনি।

সমাবর্তনে ৩৪৯৮ জন নবীন গ্র্যাজুয়েটকে শিক্ষামন্ত্রী সনদ প্রদান করেন। এদের মধ্যে কৃতিত্বপূর্ণ অর্জনকারী ১৫ জনকে গ্র্যাজুয়েটকে স্বর্ণপদক প্রদান করা হয়। এদের মধ্যে ১৫০ জন বিদেশি শিক্ষার্থী ছিল।

প্রসঙ্গত, ২০০২ সালে ডিআইইউ প্রতিষ্ঠার পর ১৭টি বিভাগে ২৫০০০ শিক্ষার্থীকে গ্র্যাজুয়েট প্রদান করা হয়।

সমাবর্তনে এসময় আরও উপস্থিত ছিলেন- বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের চেয়ারম্যান অধ্যাপক আব্দুল মান্নান,জর্জিসার ককেসাস ইউনিভার্সিটির প্রেসিডেন্ট ড. কাখা শিঙ্গেলিয়া, ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির উপাচার্য প্রফেসর ড. ইউসুফ মাহবুবুল ইসলাম ও ট্রাস্টি বোর্ডের চেয়ারম্যান সবুর খাঁনসহ আরো অনেকে।

Inline
Inline