শাহবাগের বেতার ভবন বিএসএমএমইউকে হস্তান্তর

নিজস্ব সংবাদদাতা : শাহবাগে বাংলাদেশ বেতারের ভবন ও অন্যান্য স্থাপনা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান মেডিকেল বিশ্ববিদ্যালয়কে (বিএসএমএমইউ) হস্তান্তর করা হয়েছে।

৩ মার্চ মঙ্গলবার দুপুরে বাংলাদেশ বেতার ভবনে আয়োজিত অনুষ্ঠানে বেতারের মহাপরিচালক নারায়ণ চন্দ্র শীল বিএসএমএমইউর উপাচার্য অধ্যাপক ডা. কনক কান্তি বড়ুয়ার কাছে বেতার ভবনের চাবি হস্তান্তর করেন।
এ সময় তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু অনুষ্ঠানের প্রধান অতিথি হিসেবে সেখানে উপস্থিত ছিলেন।

তথ্যমন্ত্রী বলেন, উন্নত চিকিৎসাসেবা, চিকিৎসা শিক্ষা ও গবেষণাকে এগিয়ে নিতে প্রধানমন্ত্রী শেখ হাসিনা শাহবাগের বেতার ভবন ও স্থাপনাগুলো বিএসএমএমইউকে হস্তান্তরের সিদ্ধান্ত নেন। সে সিদ্ধান্ত বাস্তবায়নের লক্ষ্যে বেতার ভবন হস্তান্তর করা হলো।

প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশ এগিয়ে যাচ্ছে উল্লেখ করে হাসানুল হক ইনু বলেন, গত ৯ বছরে দেশের প্রিন্ট ও ইলেকট্রনিক মিডিয়ার প্রসার হয়েছে। বাংলাদেশ বেতার একটি ঐতিহাসিক প্রতিষ্ঠান। আশা করি, এই কার্যক্রম একটি সুস্থ ও সুন্দর, সবল, সমৃদ্ধ এবং সুস্বাস্থ্যবান জাতি গঠনে বিশেষ ভূমিকা রাখবে।

সভাপতির বক্তব্যে বিএসএমএমইউর উপাচার্য বেতার ভবন হস্তান্তর করায় বঙ্গবন্ধু-কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনাসহ তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু, তথ্য মন্ত্রণালয় ও বাংলাদেশ বেতারসংশ্লিষ্ট সব কর্মকর্তার প্রতি কৃতজ্ঞতা জানান।

তিনি বলেন, বেতার ভবন হস্তান্তর করায় বিএসএমএমইউয়ের চিকিৎসাসেবা, চিকিৎসা শিক্ষা ও গবেষণাসহ সামগ্রিক কার্যক্রম এগিয়ে নিতে বিরাট ভূমিকা রাখবে।

বাংলাদেশ বেতারের মহাপরিচালক নারয়ণ চন্দ্র শীল বলেন, ১৯৭১ সালের ৭ মার্চ বঙ্গবন্ধুর দেয়া ঐতিহাসিক ভাষণ বাংলাদেশ বেতারে সম্প্রচার করতে দেয়া হয়নি। পরে তীব্র প্রতিবাদের মুখে তৎকালীন সরকার পরের দিন বঙ্গবন্ধুর ভাষণ শাহবাগের বাংলাদেশ বেতার ভবন থেকে সম্প্রচার করতে দিতে বাধ্য হয়। বঙ্গবন্ধু শাহবাগের বাংলাদেশ বেতারের ভবনের একটি চেয়ারে বসেছিলেন। বাংলাদেশের স্বাধীনতার সঙ্গে সম্পৃক্ত এসব ঐতিহাসিক বিষয় সংরক্ষণ করা প্রয়োজন বলে মত দেন তিনি।
স্বাগত বক্তব্যে চিফ এস্টেট অফিসার ডা. এ কে এম শরীফুল ইসলাম বলেন, বিএসএমএমইউয়ের সাবেক উপাচার্য অধ্যাপক ডা. প্রাণ গোপাল দত্তের আবেদনের পরিপ্রেক্ষিতে প্রধানমন্ত্রী শেখ হাসিনা শাহবাগের বাংলাদেশ বেতার ভবন হস্তান্তরের কার্যকর উদ্যোগ নেন। গত বছরের ১৮ জুলাই প্রধানমন্ত্রী শেখ হাসিনা তার কার্যালয়ে বিএসএমএমইউয়ের সদ্য সাবেক উপাচার্য অধ্যাপক ডা. কামরুল হাসান খানের হাতে শাহবাগের বাংলাদেশ বেতারের জমি ও স্থাপনার দলিল হস্তান্তর করেন।

বিএসএমএমইউয়ের পূর্ব পাশের সড়কের বিপরীতে অবস্থিত বারডেম হাসপাতাল ও ইন্টারকনটিনেন্টাল হোটেল অ্যান্ড রিসোর্টস-এর মধ্যবর্তী স্থলে বাংলাদেশ বেতারের (বিএসএমএমইউ) জায়গার পরিমাণ ২.৭৬ একর। বাংলাদেশ বেতারের (বিএসএমএমইউ) ২.৭৬ একর জমিসহ বর্তমানে প্রায় ২৩ একর জমির ওপর বিএসএমএমইউ প্রতিষ্ঠিত।

হস্তান্তর অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন আওয়ামী লীগের স্বাস্থ্য ও জনসংখ্যা বিষয়ক সম্পাদক ডা. রোকেয়া সুলতানা, স্বাস্থ্য মন্ত্রণালয়ের স্বাস্থ্য শিক্ষা ও পরিবার পরিকল্পনা বিভাগের সচিব ফয়েজ আহমেদ, তথ্য মন্ত্রণালয়ের সচিব আব্দুল মালেক, বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য (গবেষণা ও উন্নয়ন) অধ্যাপক ডা. মো. শহীদুল্লাহ সিকদার, উপ-উপাচার্য (প্রশাসন) অধ্যাপক ডা. মো. শারফুদ্দিন আহমেদ, উপ-উপাচার্য (শিক্ষা) অধ্যাপক ডা. সাহানা আখতার রহমান, কোষাধ্যক্ষ অধ্যাপক ডা. মোহাম্মদ আলী আসগর মোড়ল, সাবেক উপ-উপাচার্য (শিক্ষা) অধ্যাপক ডা. মো. রুহুল আমিন মিয়া, বেসিক সায়েন্স ও প্যারাক্লিনিক্যাল সায়েন্স অনুষদের ডীন অধ্যাপক ডা. এম ইকবাল আর্সলান, মেডিকেল টেকনোলজি অনুষদের ডিন অধ্যাপক ডা. মোহাম্মদ আতিকুর রহমান, রেজিস্ট্রার অধ্যাপক ডা. এবিএম আব্দুল হান্নান, পরিচালক (মানব সম্পদ) ডা. জামাল উদ্দিন খলিফা, পরিচালক (পরিকল্পনা ও উন্নয়ন) অধ্যাপক ডা. আবু নাসার রিজভী, পরিচালক (হাসপাতাল) ব্রিগেডিয়ার জেনারেল মো. আব্দুল্লাহ আল হারুন, প্রক্টর অধ্যাপক ডা. মো. হাবিবুর রহমান দুলাল প্রমুখ।

Inline
Inline