শরিফ পরিবারের ঘাঁটি পাঞ্জাবের কর্তৃত্বও ইমরানের

আন্তর্জাতিক ডেস্ক : জাতীয় নির্বাচনে সবচেয়ে বেশি আসন পেলেও শেষ পর্যন্ত ইমরান খান প্রধানমন্ত্রী হতে পারবেন কি না তা নিয়ে জল্পনা ছিলো। তবে সেসব জল্পনা উড়িয়ে দিয়ে ইতোমধ্যে পাকিস্তানের মসনদে বসেছেন তিনি। এবার দেশটির পাঞ্জাব প্রদেশেও কর্তৃত্ব ধরে রেখেছে তার দল পিটিআই। পাঞ্জাবের মুখ্যমন্ত্রী নির্বাচিত হয়েছেন পিটিআই এর ওসমান বুযদার।

প্রাদেশিক পরিষদে নওয়াজ শরিফের দলের প্রার্থী শাহবাজ শরিফের ছেলে হামজা শাহবাজ শরিফকে পরাজিত করে পাঞ্জাবের মুখ্যমন্ত্রী নির্বাচিত হন। ওসামান পেয়েছেন ১৮৬ ভোট। অপরদিকে হামজা পেয়েছেন ১৫৯ ভোট। মুখ্যমন্ত্রী নির্বাচনে প্রাদেশিক পরিষদের ৩৫৪ সদস্যের মধ্যে ৩৪৫ জন সদস্য তাদের ভোটাধিকার প্রয়োগ করেছেন।

মুখ্যমন্ত্রী নির্বাচিত হওয়ার পর ওসমান বুযদার বলেন, ‘যারা আমার যোগ্যতা নিয়ে প্রশ্ন তুলেছেন তাদের বলতে চাই আমার যোগ্যতা হলো আমি পাঞ্জাবের দরিদ্র এলাকার মানুষ। আমি দরিদ্র এলাকার মানুষের সমস্যা বুঝতে পারি। এটাই আমার যোগ্যতা’।

এর মধ্যদিয়ে শরিফ পরিবারের ঘাঁটি বলে পরিচিত পাঞ্জাবেও কর্তৃত্ব স্থাপন করলো ইমরানের পিটিআই। বিলওয়াল ভুট্টোর নেতৃত্বাধীন পাকিস্তান পিপল’স পার্টি বা পিপিপি’র সদস্যরা মুখ্যমন্ত্রী নির্বাচনে ভোটদানে বিরত ছিলেন। অধিবেশনে নওয়াজের মুসলিম লীগের সদস্যরা কালো ব্যাজ ধারণ করেন এবং ২৫ জুলাইয়ের জাতীয় নির্বাচনে কারচুপি হয়েছে বলে দাবি করেন।