শনিবার জয়ের ধারা অব্যাহত রাখার মিশন অস্ট্রেলিয়ার

ক্রীড়া ডেস্ক : আইসিসি ক্রিকেট বিশ্বকাপে দ্বাদশ আসরে আগামীকাল দিনের প্রথম ম্যাচে মুখোমুখি হবে ছন্দে থাকা বর্তমান চ্যাম্পিয়ন অস্ট্রেলিয়া ও সাবেক চ্যাম্পিয়ন শ্রীলঙ্কা। লন্ডনের কেনিংটন ওভালে বাংলাদেশ সময় বিকাল সাড়ে তিনটায় ম্যাচটি হবে। আসরে উভয় দলেরই পঞ্চম ম্যাচ এটি।

শ্রীলঙ্কা তাদের চারটি ম্যাচের মধ্যে একটিতে জিতেছে ও একটিতে হেরেছে। বাকি দুইটি ম্যাচ পরিত্যক্ত হয়। অন্যদিকে, অস্ট্রেলিয়া তাদের চারটি ম্যাচের মধ্যে তিনটিতে জয় পেয়েছে ও একটিতে হেরেছে। দারুণ ছন্দে থাকা অস্ট্রেলিয়া অবশ্যই চাইবে শ্রীলঙ্কাকে হারিয়ে পয়েন্ট টেবিলের শীর্ষ স্থানটি নিশ্চিত করতে।

মাত্র ১৩৭ রানে গুটিয়ে যাওয়ার পর নিউজিল্যান্ডের কাছে ১০ উইকেটের পরাজয় দিয়ে অত্যন্ত হতাশাজনকভাবে এবারের বিশ্বকাপ শুরু করে দিমুথ করুণারত্নের নেতৃত্বাধীন শ্রীলঙ্কা। এরপর আফগানিস্তানের বিপক্ষে জয় পায় লঙ্কানরা। তারপর পাকিস্তান ও বাংলাদেশের বিপক্ষে দুই ম্যাচই বৃষ্টির কারণে পরিত্যক্ত হলে পয়েন্ট ভাগাভাগি করতে হয়েছে ১৯৯৬ বিশ্বকাপ জয়ী দলটিকে।

পক্ষান্তরে বর্তমান চ্যাম্পিয়ন অস্ট্রেলিয়া কেবল ভারতের বিপক্ষে একটি পরাজয় ছাড়া বাকি তিন ম্যাচেই জয়ী হয়েছে। টুর্নামেন্টে এ পর্যন্ত পেশাদার পারফরমেন্স দিয়ে অজি দলটি যেন অপ্রতিরোধ্য গতিতে এগিয়ে চলছে। এক কথায় অসাধারণ পারফরমেন্স দুই হাফ সেঞ্চুরি ও একটি সেঞ্চুরি করে ডেভিড ওয়ার্নার গতে দুই ম্যাচেই অস্ট্রেলিয়াকে তিনশ’র বেশি রান সংগ্রহে ভুমিকা রেখেছেন।

ধ্বংসাত্মক এ ওপেনারকে যদিও এখন পর্যন্ত তার আসল রূপে দেখা যায়নি। তবে পাকিস্তানের বিপক্ষে ১১১ বলে ১০৭ রানের ইনিংসটিকে আরো সহজ করে দেবে। বল টেম্পারিং কেলেঙ্কারীতে জড়িয়ে পড়ায় এক বছরের নিষেধাজ্ঞা কাটিয়ে পুনরায় আন্তর্জাতিক ক্রিকেটে ফেরার পর এটা ছিল তার প্রথম সেঞ্চুরি এবং এখন থেকে আরো বেশি স্বাধীনভাবে খেলতে চাইবে।

শেষ চার ইনিংসে দুই হাফ সেঞ্চুরি রয়েছে অধিনায়ক অ্যারোন ফিঞ্চেরও। পাকিস্তানের বিপক্ষে গত ম্যাচে তিনি এবং ওযার্নার অস্ট্রেলিয়াকে দারুণ একটা সূচনা এনে দিয়েছেন এবং শ্রীলঙ্কার বিপক্ষেও এ জুটি নিজেদের ফর্ম অব্যাহত রাখতে চাইবে।

তবে মানসম্মত পেস বোলিংয়ের বিপক্ষে অস্ট্রেলিয়াকে কিছুটা নরবড়ে মনে হয়েছে। ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ৭৯ রানে তারা পাঁচ উইকেট হারিয়েছে। পাকিস্তান ও ভারতের বিপক্ষে টপ অর্ডার ভাল একটা সূচনা এনে দেয়ার পরও তাদের মিডল অর্ডারে তেমন একটা কার্যকর ভুমিকা পালন করতে পারেনি। আগামীকালের ম্যাচে শ্রীলঙ্কা অস্ট্রেলিয়ার এ দুর্বলতাকে কাজে লাগাতে চাইবে।

বাংলাদেশের বিপক্ষে ম্যাচের আগে ইনজুরিতে পড়া পেসার নুয়ান প্রদীপ ফিট হয়ে শনিবারের ম্যাচে বোলিং লাইনকে আরো শক্তিশালী করবে আশা করছে শ্রীলঙ্কা।

শাশুড়ির মৃত্যুতে দেশে যাওয়া অভিজ্ঞ পেসার লাসিথ মালিঙ্গাও শনিবারের ম্যাচে খেলবে ধারণা করা হচ্ছে এবং এ পেস জুটি উইকেট পেতে মরিয়া হয়ে উঠবে। ব্যাটিং বিভাগে করুনারত্নের নেতৃত্বাধীন দলটি নিউজিল্যান্ড এবং আফগানিস্তানের বিপক্ষে ৫০ ওভার খেলতে ব্যর্থ হয়েছেন।

নিউজিল্যান্ডের বিপক্ষে তারা ১৪ রানে পাঁচ এবং আফগানিস্তানের বিপক্ষে ৩৬ রানে সাত উইকেট হারিয়েছে। টুর্নামেন্টে এ পর্যন্ত নয় উইকেট করে শিকার করা মিচেল স্টার্ক ও প্যাট কামিন্সদের মোকাবেলা করার আগে সাবেক চ্যাম্পিয়নদের ব্যাটিং সমস্যার সমাধান করতে হবে।

শনিবার দিনের দ্বিতীয় ম্যাচে কার্ডিফে মুখোমুখি হবে দক্ষিণ আফ্রিকা ও আফগানিস্তান। ম্যাচটি শুরু হবে বাংলাদেশ সময় সন্ধ্যা সাড়ে ছয়টায় সাড়ে ছয়টায়। আফগানিস্তান এখন পর্যন্ত তিন ম্যাচ খেলে তিনটিতেই হেরেছে। অন্যদিকে, দক্ষিণ আফ্রিকা খেলেছে চারটি ম্যাচ। এর মধ্যে তারা তিনটিতে হেরেছে ও একটি ম্যাচ পরিত্যক্ত হয়েছে।