লালমনিরহাটে ঐতিহ্যবাহী ঘোড়দৌড় প্রতিযোগিতা

লালমনিরহাট সংবাদদাতা : গ্রাম বাংলার ঐতিহ্যবাহী বিলুপ্তপ্রায় খেলাধুলার সঙ্গে নতুন প্রজন্মকে পরিচিত করতে বর্ষবরণ উপলক্ষে লালমনিরহাট সদর উপজেলার বড়বাড়ি ইউনিয়নের শহীদ আবুল কাশেম মহাবিদ্যালয় মাঠে ঘোড়দৌড়, ঘুড়ি উৎসব, লাঠিখেলাসহ গ্রামীণ বিভিন্ন খেলার প্রতিযোগিতার আয়োজন করে স্থানীয় বর্ষবরণ কমিটি। গ্রামীণ অন্যান্য খেলাধুলার মধ্যে ছিল চ্যাঙ্গু-পেন্টি, চকরচাল, বাঁশে ওঠা ও মোরগ ধরা।

ঘোড়দৌড় প্রতিযোগিতায় উত্তরাঞ্চলের ৩০ জন সওয়ারিকে পরাজিত করে সেরা নির্বাচিত হয়েছে নওগাঁর কিশোরী সওয়ারি তাসমিনা খাতুন।

বর্ষবরণের দ্বিতীয় দিন (১৫ এপ্রিল) সকাল থেকে সন্ধ্যা পর্যন্ত এসব গ্রামীণ খেলাধুলার প্রতিযোগিতা শেষে বিজয়ীদের মধ্যে পুরস্কার তুলে দেন বিএনপি’র কেন্দ্রীয় কার্যনির্বাহী কমিটির সাংগঠনিক সম্পাদক অধ্যক্ষ আসাদুল হাবিব দুলু।

উত্তরাঞ্চলের ১৬ জেলা থেকে আগত ৩০ জন সওয়ারি তাদের ঘোড়া নিয়ে ঘোড়দৌড় প্রতিযোগিতায় অংশ নেয়। এতে ৩০ সওয়ারিকে হারিয়ে বিজয় ছিনিয়ে নেয় নওগাঁ জেলার কিশোরী তাসমিনা খাতুন। দ্বিতীয় স্থান অধিকার করে তাসলিমার ছোট ভাই নাজমুল হক। দুই ভাই-বোনের কৌশলী ঘোড়দৌড় দর্শকদের মুগ্ধ করে। তাসমিনা পুরস্কার হিসেবে পায় নগদ ১০ হাজার টাকা আর দ্বিতীয় স্থান অধিকার করায় নাজমুলকে একটি মোবাইল সেট পুরস্কার দেওয়া হয়।

এসময় অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন- সদর উপজেলা পরিষদের চেয়ারম্যান একেএম মমিনুল হক, সদর উপজেলা ভাইস চেয়ারম্যান জেলা ছাত্রদল সভাপতি মহিউদ্দিন আহমেদ লিমন, মহিলা ভাইস চেয়ারম্যান আঞ্জুমান আরা শাপলা, জেলা যুবদলের সাধারণ সম্পাদক এমএ হালিম প্রমুখ।

Inline
Inline