লংকানদের ৪৬২ রানের লক্ষ্য ছুঁড়ে দিল ইংল্যান্ড

ক্রীড়া ডেস্ক : রঙ্গনা হেরাথের বিদায়ী টেস্টে অনুজ্জ্বল শ্রীলংকা। স্বাগতিকদের ওপর ছড়ি ঘুরাচ্ছে সফরকারী ইংল্যান্ড। তৃতীয় দিন শেষে চালকের আসনে বসে গেছে জো রুটের দল। লংকানদের ৪৬২ রানের বড় লক্ষ্য ছুঁড়ে দিয়েছে তারা।

প্রথম ইনিংসে ব্যাটিং বিপর্যয় সামলে ইংল্যান্ড সংগ্রহ করেছিল ৩৪২ রান। জবাবে শ্রীলংকা গুটিয়ে যায় মাত্র ২০৩ রানেই! ওপেনার দিমুথ কারুনারত্নে (৪) আর কুশল সিলভা (১) ফিরে যান মাত্র ১০ রানে। মিডলঅর্ডার ব্যাটসম্যানরা উইকেটে এসে থিতু হয়ে যাওয়ার পর আউট হয়েছেন। সেজন্য মাত্র একটি পঞ্চাশোর্ধ্ব ইনিংস দেখেছে স্বাগতিকরা। অ্যাঞ্জেলো ম্যাথুসের ৫২ রানই লংকানদের পক্ষে সর্বোচ্চ ইনিংস। অধিনায়ক দিনেশ চান্ডিমাল ৩৩, নিরোশান ডিকওয়েলা ২৮, কুশল মেন্ডিস করেছেন ১৯ রান। ইংলিশদের পক্ষে ৪ উইকেট নিয়ে সফল বোলার অলরাউন্ডার মঈন আলী। এছাড়া লেগস্পিনার আদিল রশিদ আর বাঁহাতি স্পিনার জ্যাক লিচ নিয়েছেন দুটি করে উইকেট।

প্রথম ইনিংসে পাওয়া ১৩৯ রানের লিডটাকে দ্বিতীয় ইনিংসে আরও বড় করে তুলেছে ইংল্যান্ড। কৃতিত্বের সিংহভাগ কিটন জেনিংসের। ২৮০ বলে ১৪৬ রানের অপরাজিত ইনিংস খেলেছেন এই ওপেনার। সঙ্গে বেন স্টোকসের ৬২, জস বাটলারের ৩৫ আর বেন ফোকসের ৩৭ রানে ভর করে ৬ উইকেটে ৩২২ রান তুলে ইনিংস ঘোষণা করে ইংল্যান্ড। তাতে শ্রীলংকার সামনে ৪৬২ রানের পাহাড়সম টার্গেট দাঁড়ায়। ক্যারিয়ারে শেষ ইনিংসে বল হাতে দুই উইকেট নিয়েছেন হেরাথ।

বৃহস্পতিবার তৃতীয় দিনের শেষ ৭ ওভারের জন্য ব্যাটিং করতে নামে শ্রীলংকা। কোনো উইকেট না হারিয়ে ১৫ রান তুলেছেন ওপেনার করুনারত্নে-সিলভা। জয়ের জন্য এখনও ৪৪৭ রান দরকার স্বাগতিকদের। হাতে আছে পুরো ছয় সেশন আর ১০ উইকেট।

সংক্ষিপ্ত স্কোর-

ইংল্যান্ড ১ম ইনিংস: ৩৪২

শ্রীলংকা ১ম ইনিংস : ২০৩

ইংল্যান্ড ২য় ইনিংস: ৯৩ ওভারে ৩২২/৬ ডিক্লে. (রনি বার্নস ২৩, জেনিংস ১৪০*, স্টোকস ৬২, বাটলার ৩৫, ফোকস ৩৭; হেরাথ ২/৫৯, দিলরুয়ান পেরেরা ২/৯৪, ধনাঞ্জয়া ১/৮৭)

শ্রীলংকা ২য় ইনিংস: ৭ ওভারে ১৫/১০ (কারুনারত্নে ৭*, কুশল সিলভা ৮*)

Inline
Inline