রয়টার্সের দুই সাংবাদিককে রিমান্ডে নিলো মিয়ানমার

আন্তর্জাতিক বার্তা সংস্থা রয়টার্সের দুই সাংবাদিককে আটকের পর ১৫ দিনের রিমান্ড দিয়েছে মিয়ানমার। এ নিয়ে রয়টার্স বলছে, বুধবার তাদের আদালতে তোলা হলে এ রিমান্ড মঞ্জুর করা হয়। আটক হবার পর এই দুই সাংবাদিককে প্রথমবারের মতো জনসমক্ষে আনা হয়।

জানা গেছে, রাখাইন রাজ্যে রোহিঙ্গাদের উপর সেনাবাহিনীর নির্যাতন নিয়ে সংবাদ সংগ্রহের তারা কিছু দলিল জোগাড় করেছিলেন। সেজন্য তাদের অফিসিয়াল সিক্রেটস আইনে গ্রেফতার করা হয়। দু’জনই মিয়ানমারের নাগরিক। গোপনীয়তা লঙ্ঘনের অভিযোগে এ দুজনকে আটক করা হয়েছে।
ইয়াংগন শহরের উপকণ্ঠে পুলিশের নিমন্ত্রণে রাতের খাবার আয়োজন করে তাদের ডেকে নেয়া হয়। এরপর তাদের আটক করা হয়। দেশটিতে গোপনীয়তা লঙ্ঘনের শাস্তি সর্বোচ্চ ১৪ বছরের কারাদণ্ড। আটককৃত সাংবাদিকদের একজন বলেন, ‘অন্য সাংবাদিকদের সাবধানী হতে বলুন। এটা সত্যিই ভয়ঙ্কর অভিজ্ঞতা। আমরা কোন ভুল করিনি।’ রয়টার্সও বলছে সংবাদ সংগ্রহের ক্ষেত্রে তাদের প্রতিনিধিরা কোনো ভুল করেনি। জাতিসংঘ বলছে, গত অগাস্ট মাস থেকে মিয়ানমারের রাখাইনে সেনাবাহিনীর দমন-পীড়নে সাড়ে ছয় লাখের বেশি রোহিঙ্গা মুসলিম সে দেশ থেকে পালিয়ে বাংলাদেশে এসে আশ্রয় নিয়েছে। বিবিসি।

Inline
Inline