রোহিত বীরত্বের পরও ভারতের হার

ক্রীড়া ডেস্ক : রোহিত শর্মা একাই চেষ্টা করলেন। কিন্তু তার চোখ ধাঁধানো সেঞ্চুরিটাও দলকে জেতাতে পারল না। সতীর্থদের কাছ থেকে সেই সমর্থনটা তো পেতে হবে! সিডনিতে দিবারাত্রির প্রথম ওয়ানডেতে অস্ট্রেলিয়ার কাছে ৩৪ রানে হেরেছে ভারত।

লক্ষ্য ২৮৯ রানের। বেশ কঠিনই বলতে হবে। শুরুটা ভালো হওয়া দরকার ছিল। কিন্তু ভারতের হলো উল্টো। ৪ রানের মধ্যে ফিরলেন ৩ ব্যাটসম্যান। শেখর ধাওয়ান (০), বিরাট কোহলি (৩) আর আম্বাতি রাইডু (০) যখন সাজঘরে, ভারতীয় ইনিংসের মাত্র ২৩ বল পেরিয়েছে।

চতুর্থ উইকেটে অভিজ্ঞ মহেন্দ্র সিং ধোনিকে নিয়ে সেই বিপর্যয় সামলে উঠেন রোহিত। এই উইকেটে তারা যোগ করেন ১৩৮ রান। ৯৬ বলে ৩ বাউন্ডারি আর ১ ছক্কায় ৫১ রান করা ধোনিকে ফিরিয়ে এই জুটিটা ভাঙেন বেহেরনডর্ফ। এরপর দিনেশ কার্তিক (১২), রবীন্দ্র জাদেজারাও (৮) বেশিদূর আগাতে পারেননি।

তবে একটা প্রান্ত ধরে লড়াই চালিয়ে গেছেন রোহিত শর্মা। দারুণ ব্যাটিংয়ে ক্যারিয়ারের ২১তম সেঞ্চুরি তুলে নিয়েছেন। তবে ততক্ষণে ভারতের মাথার উপর রানরেটের বিশাল চাপ। মারতে গিয়ে রোহিতও আউট হয়ে যান ১৩৩ করে। তার ১২৯ বলের ইনিংসে ১০টি বাউন্ডারির সঙ্গে ছিল ৬টি ছক্কার মার।

রোহিত যখন আউট হন, ভারতের তখন ২৬ বলে দরকার ৬৮ রান। স্বভাবতই শেষদিকের ব্যাটসম্যানরা সে অসাধ্য সাধন করতে পারেননি। ভুবনেশ্বর কুমারের ২৩ বলে হার না মানা ২৯ রানের ইনিংসটি পরাজয়ের ব্যবধানটাই যা একটু কমিয়েছে।

অস্ট্রেলিয়ার পক্ষে মাত্র ২৬ রান খরচায় ৪টি উইকেট নেন ঝি রিচার্ডসন।

এর আগে মিডল অর্ডারের দায়িত্বশীল ব্যাটিংয়ে ৫ উইকেটে ২৮৮ রানের বড় সংগ্রহ গড়েছিল অস্ট্রেলিয়া। পিটার হ্যান্ডসকম্ব করেন ৬১ বলে ৭৩ রান। উসমান খাজা ৫৯ আর শন মার্শ করেন ৫৪ রান।