রোহিঙ্গা সমস্যা সমাধানে রাজনৈতিক দলগুলোকে এগিয়ে আসতে হবে

নিজস্ব প্রতিবেদক : রোহিঙ্গা সমস্যা সমাধানে রাজনৈতিক দলগুলোকে এগিয়ে আসার আহ্বান জানিয়েছেন আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য ও কেন্দ্রীয় ১৪ দলের মুখপাত্র মোহাম্মদ নাসিম।

শনিবার (৭ সেপ্টেম্বর) রাজধানীর সেগুনবাগিচায় ঢাকা রিপোর্টার্স ইউনিটির সাগর-রুনি মিলনায়তনে নির্মিতব্য পূর্ণদৈর্ঘ্য চলচ্চিত্র ‘অর্জন-৭১’ এর সাইনিং ও আশীর্বাদ অনুষ্ঠানে তিনি এ আহ্বান জানান।

নাসিম বলেন, ‘এ সমস্যা নিরসনে সবাইকে এগিয়ে আসতে হবে। এটা নিয়ে রাজনীতি করার কোনো সুযোগ নেই। বিএনপির বন্ধুদের বলবো, রোহিঙ্গা জাতীয় সমস্যা। এটা দলীয় কোনো সমস্যা নয়।’

তিনি বলেন, রোহিঙ্গাদের ফেরত নেয়ার জন্য যা যা করণীয় আমাদের করতে হবে। মানবিক কারণে প্রধানমন্ত্রী শেখ হাসিনা রোহিঙ্গাদের আশ্রয় দিয়েছেন। আপনারা এটার সমালোচনা না করে প্রধানমন্ত্রীকে সাহায্য করেন। দেখবেন এ সমস্যা অচিরেই দূর হয়েছে। এতে জনগণ আপনাদের সাধুবাদ জানাবে।

আওয়ামী লীগের এ নেতা বলেন, ‘আমরা মানবিক কারণে রোহিঙ্গাদের আশ্রয় দিয়েছি। কিন্তু রোহিঙ্গাদের কেন্দ্র করে অশুভ শক্তি চক্রান্ত শুরু করেছে। রোহিঙ্গা নিয়ে যারা চক্রান্ত করছেন, বন্ধ করুন। রোহিঙ্গা কোনো রাজনৈতিক ইস্যু নয়।’

তিনি বলেন, আমরা সারা দুনিয়ার কাছে আবেদন জানাই মিয়ানমার যাতে রোহিঙ্গাদের ফিরিয়ে নেয় সে জন্য চাপ সৃষ্টি করতে। রোহিঙ্গাদের ফেরত পাঠাতে সব রাজনৈতিক দলকে ঐক্যবদ্ধ হওয়ার আহ্বান জানাই। এ প্রশ্নে কোনো রাজনীতি নয়, কোনো দলবাজি নয়। সবাইকে ঐক্যবদ্ধভাবে মোকাবিলা করতে হবে।

সাবেক অতিরিক্ত আইজিপি ড. আব্দুর রহিম খানের সভাপতিত্বে অনুষ্ঠানে উপস্থিত ছিলেন সংসদ সদস্য এ্যারোমা দত্ত, ঢাকা রেঞ্জের ডিআইজি হাবিবুর রহমান, চিত্র নায়িকা মৌসুমী, ছবির পরিচালক মির্জা সাখাওয়াত হোসেন প্রমুখ।