রোহিঙ্গাদের মুখে নির্যাতনের কাহিনি শুনলেন রাষ্ট্রপতি

রাষ্ট্রপতি আবদুল হামিদ মিয়ানমার থেকে আসা রোহিঙ্গাদের ক্যাম্প পরিদর্শন করেছেন। এ সময় তিনি রোহিঙ্গাদের সঙ্গে কথা বলেন এবং তাদের মুখে নির্যাতনের কাহিনি শুনেন।

রবিবার রাষ্ট্রপতি উখিয়া উপজেলার কুতুপালংয়ে বাস্তুচ্যুত রোহিঙ্গাদের মাঝে ত্রাণসামগ্রী বিতরণ করেন। এ সময় তিনি রোহিঙ্গাদের মিয়ানমারের রাখাইন রাজ্যে তাদের নিজ জন্মভূমিতে নিরাপদ ও মর্যাদাপূর্ণভাবে ফেরার আশ্বাস দেন।

রাষ্ট্রপতি বলেন, ‘বাংলাদেশ মানবিক দৃষ্টিভঙ্গি নিয়ে বাস্তুচ্যুত রোহিঙ্গাদের পাশের দাঁড়িয়েছে। শুধু তাই নয়, পুরো বিশ্ব আপনাদের পাশে রয়েছে।
সন্ধ্যায় রাষ্ট্রপতির প্রেস সচিব জয়নাল আবেদীন সাংবাদিকদের বলেন, কুতুপালং রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শনকালে রাষ্ট্রপতি রোহিঙ্গাদের অবস্থা প্রত্যক্ষ করেন, তাদের সাথে কথা বলেন এবং তাদের দুর্ভোগের কাহিনি শোনেন।

রাষ্ট্রপতি কক্সবাজারে তার দুই দিনের সফরের অংশ হিসেবে রবিবার দুপুরের দিকে কুতুপালং রোহিঙ্গা ক্যাম্পে এসে পৌঁছেন।

দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রী মোফাজ্জল হোসেন চৌধুরী, সংশ্লিষ্ট মন্ত্রণালয়সমূহের সচিব, ঊর্ধ্বতন বেসামরিক ও সামরিক কর্মকর্তারা এ সময় রাষ্ট্রপতির সঙ্গে ছিলেন।
রাষ্ট্রপতি দুই দিনের সফরের মধ্যে কক্সবাজারের ইনানি সমুদ্র সৈকত সংলগ্ন হোটেল রয়্যাল টিউলিপে বাংলাদেশ নৌবাহিনী ও ইন্ডিয়ান ওশ্যান নেভাল সিম্পোজিয়াম (আইওএনএস) মাল্টিলেটারেল মেরিটাইম সার্চ রেসকিউ এক্সারসাইজ-২০১৭ (আইএমএমএসএআরএফইএক্স-২০১৭)-এর একটি অনুষ্ঠান উদ্বোধন করেন।

জয়নাল আবেদিন বলেন, অনুষ্ঠানে নয়টি পর্যবেক্ষকসহ প্রায় ৩২টি দেশের নৌবাহিনীর প্রধান, সংশ্লিষ্ট উচ্চপদস্থ কর্মকর্তা ও নৌ বিশেষজ্ঞরা অংশ নেবেন। রাষ্ট্রপতি আগামীকাল বিকালে বঙ্গভবনে ফিরবেন।