রোহিঙ্গাদের ফিরিয়ে নিতে মিয়ানমার সেনাপ্রধানকে টিলারসনের ফোন

আন্তর্জাতিক ডেস্ক : মিয়ানমারের রাখাইন রাজ্যে রোহিঙ্গাদের ওপর নির্যাতনের ঘটনায় উদ্বেগ জানিয়ে দেশটির সেনাপ্রধান জেনারেল মিন অং লাইংকে টেলিফোন করেছেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী রেক্স টিলারসন। ফোনে গণহত্যা ও নির্যাতনের মুখে পালিয়ে এসে বাংলাদেশে আশ্রয় নেয়া রোহিঙ্গাদের স্বদেশে ফেরত নিতে মিয়ানমার সেনাপ্রধানের প্রতি আহ্বান জানান তিনি।

যুক্তরাষ্ট্র সময় বৃহস্পতিবার পররাষ্ট্র দপ্তর এক বিবৃতিতে এ তথ্যে জানানো হয়। খবর রয়টার্সের।

গত ২৫ আগস্ট মিয়ানমারের রাখাইন রাজ্যে কয়েকটি পুলিশি চেকপোস্টে হামলার জের ধরে দেশটিতে রোহিঙ্গাদের বিরুদ্ধে দমন-পীড়ন শুরু করে দেশটির সেনাবাহিনী ও রাখাইন সন্ত্রাসীরা। নির্যাতন থেকে বাঁচতে ছয় লাখেরও বেশি রোহিঙ্গা পালিয়ে এসে বাংলাদেশ আশ্রয় নেয়।

রোহিঙ্গাদের ওপর নির্যাতন বন্ধ ও তাদের ফেরত নিতে বাংলাদেশ সরকারসহ আন্তর্জাতিক মহলের পক্ষ থেকে বারবার আহ্বান জানানো হলেও মিয়ানমার সরকার তাতে কোনো কর্ণপাত করছে না।

রোহিঙ্গাদের ওপর বর্মি সেনাদের নির্যাতনকে আনুষ্ঠানিকভাবে জাতিগত নিধন বলে ঘোষণা করার কথা বিবেচনা করছে মার্কিন পররাষ্ট্র দপ্তার। বিবৃতিতে মার্কিন পররাষ্ট্র দপ্তর জানায়, টেলিফোনে বাস্তুচ্যুত রোহিঙ্গাদের মানবিক ত্রাণ সহায়তা দেয়ার সুযোগ, সংবাদ মাধ্যমকে দুর্গত এলাকায় প্রতিবেদন সংগ্রহের অনুমতি দেয়া এবং মানবাধিকার লঙ্ঘনের অভিযোগের বিষয়ে জাতিসংঘের তদন্তে সহযোগিতা করার জন্য মিয়ানমার সেনাপ্রধানের কাছে দাবি করেন টিলারসন।

Inline
Inline