রাষ্ট্রপতি পদে আবদুল হামিদের পক্ষে মনোনয়নপত্র দাখিল

রাষ্ট্রপতি পদে মনোনয়নপত্র জমা দিলেন মো. আবদুল হামিদ। সোমবার বেলা ১২টায় আগারগাঁওয়ের নির্বাচন ভবনে নির্বাচনী কর্তা ও প্রধান নির্বাচন কমিশনারের (সিইসি) কাছে আবদুল হামিদের পক্ষ থেকে মনোনয়নপত্র জমা দেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের।

এসময়ে আওয়ামী লীগের প্রবীণ নেতা শিল্পমন্ত্রী আমির হোসেন আমু, তোফায়েল আহমদ, বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমদ, সমাজকল্যাণ মন্ত্রী রাশেদ খান মেনন, চিফ হুইপ আসম ফিরোজ রশিদ প্রমুখ উপস্থিত ছিলেন। রাষ্ট্রপতি পদে মনোনয়ন দাখিল শেষে ওবায়দুল কাদের বলেন, জনগণের কাছে মো, আবদুল হামিদ সর্বাধিক গ্রহণযোগ্য ব্যক্তি। তিনি দলের নয়, দেশের রাষ্ট্রপতি। পরে ৯ সদস্যর প্রতিনিধি দলের সদস্য রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ টেলিফোনে কথা বলে মনোনয়ন দাখিলের বিষয়ে অবগত করেন।

এর আগে গত শুক্রবার সকালে জাতীয় সংসদের চিফ হুইপ আ স ম ফিরোজের নেতৃত্বে রাষ্ট্রপতি পদে আওয়ামী লীগের জন্য নির্বাচন কমিশন থেকে মনোনয়নপত্র সংগ্রহ করা হয়। এরপর রাতে তারা মনোনয়নপত্র নিয়ে বঙ্গভবনে রাষ্ট্রপতি মো. আবদুল হামিদের হাতে তুলে দেন।

গত বুধবার গণভবনে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে আওয়ামী লীগের সংসদীয় বোর্ডের সভায় আবদুল হামিদকে রাষ্ট্রপতি পদে ফের মনোনয়ন দেয়ার সিদ্ধান্ত হয়। পরে বৃহস্পতিবার রাতে বঙ্গভবনে গিয়ে প্রধানমন্ত্রী ও ক্ষমতাসীন আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনা রাষ্ট্রপতি আবদুল হামিদকে দেশের ২১তম রাষ্ট্রপতি নির্বাচনে প্রার্থী হিসেবে দলের মনোনয়ন প্রদানের সিদ্ধান্তের কথা আনুষ্ঠানিকভাবে জানিয়ে আসেন।

নির্বাচন কমিশনের (ইসি) ঘোষিত তফসিল অনুযায়ী দেশের ২১তম রাষ্ট্রপতি নির্বাচনের জন্য নির্বাচনী কর্তার কাছে মনোনয়নপত্র দাখিল ৫ ফেব্রুয়ারি সকাল ১০টা থেকে বিকেল ৪টা, মনোনয়নপত্র পরীক্ষা ৭ ফেব্রুয়ারি সকাল ১০টা থেকে শেষ না হওয়া পর্যন্ত, প্রত্যাহার ১০ ফেব্রুয়ারি বিকেল ৪টা পর্যন্ত এবং সংসদ ভবনে ভোটগ্রহণ করা হবে ১৮ ফেব্রুয়ারি বিকেল ২টা থেকে ৫টা পর্যন্ত।