রাশিয়া বিশ্বকাপের স্টেডিয়াম পরিচিতি-৮

ক্রীড়া ডেস্ক : আর কয়েকদিন পরেই পর্দা উঠবে ফুটবল বিশ্বকাপের। বিশ্বকাপের ২১তম এই আসর আয়োজনের গুরুদায়িত্ব পেয়েছে বিশ্ব মানচিত্রের সবচেয়ে বড় দেশ রাশিয়া। বিশ্বকাপকে সামনে রেখে নানা ভাবে তৈরি হচ্ছে দেশটি। তারই ধারাবাহিকতায় রাশিয়ার ১১টি শহরে তৈরি করা হয়েছে ১২টি স্টেডিয়াম। যার মধ্যে ছয়টি স্টেডিয়ামই তৈরি হয়েছে এই বিশ্বকাপের জন্য। বিশ্বকাপে স্টেডিয়াম নির্মাণ ও পুনঃসংস্কারে ব্যয় করা হয়েছে প্রায় ৫.৫ বিলিয়ন মার্কিন ডলার!

রাশিয়া বিশ্বকাপের ১২ টি স্টেডিয়াম নিয়ে ১২ পর্বের ধারাবাহিকের আজ থাকছে সামারা স্টেডিয়ামটির খুঁটিনাটি।

সামারা স্টেডিয়াম, সামারা

স্থাপনকাল : ২০১৮ সাল

ধারণক্ষমতা : ৪৫ হাজার (প্রায়)

ভলগা ও সামারা নদীর পাশে অবস্থিত রাশিয়ার ষষ্ঠ বৃহতম শহর সামারা। রাশিয়া বিশ্বকাপ সামনে রেখেই নতুন করেতৈরি করা হয় সামারা অ্যারেনা। স্টেডিয়ামটি নির্মাণে সময় লেগেছে তিন বছর। বিশ্বকাপের ভেন্যু হিসেবে সামারা ২০১০ সালে প্রাথমিক ভাবে নির্বাচিত হবার পর ২০১২ সালে ফিফা স্টেডিয়াম তৈরির অনুমোদন দেয়। স্টেডিয়ামটির নির্মাণ ব্যয় ৩৭০ মিলিয়ন মার্কিন ডলার।

স্টেডিয়ামটির উপরের কাঁচের তৈরি গম্বুজ দ্বারা আবৃত যা এর সৌন্দর্য্য আরো দ্বিগুন করেছে। বিশ্বকাপের ৬টি ম্যাচ গড়াবে সামারায়। স্বাগতিক রাশিয়ার ম্যাচ সহ সুপার সিক্সটিনের একটি ম্যাচ হবে এই মাঠে। এছাড়াও, ৭ জুলাই কোয়ার্টার ফাইনালের মতো একটি গুরুত্বপূর্ণ ম্যাচও অনুষ্ঠিত হবে সামারা অ্যারেনায়।

• সামারা স্টেডিয়ামে অনুষ্ঠিতব্য ম্যাচসমূহ:

১৭ জুন ২০১৮, কোস্টারিকা বনাম সার্বিয়া

২১ জুন, ডেনমার্ক বনাম অস্ট্রেলিয়া

২৫ জুন, উরুগুয়ে বনাম রাশিয়া

২৮জুন, সেনেগাল বনাম কলম্বিয়া

২ জুলাই, রাউন্ড অব সিক্সটিন

৭ জুলাই, কোয়াটার ফাইনাল