রাবিতে ভর্তির প্রাথমিক আবেদন শুরু

বিশ্ববিদ্যালয় প্রতিবেদক : রাজশাহী বিশ্ববিদ্যালয়ে (রাবি) ২০১৯-২০ শিক্ষাবর্ষে স্নাতক (সম্মান) প্রথম বর্ষে ভর্তির প্রাথমিক আবেদন শুরু হয়েছে। মঙ্গলবার দুপুর ১২টায় এই আবেদন প্রক্রিয়া উন্মুক্ত করেছে রাবি প্রশাসন, চলবে আগামী ১২ সেপ্টেম্বর পর্যন্ত।

বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে (http://admission.ru.ac.bd) প্রকাশিত নিয়মাবলী অনুসরণ করে সংশ্লিষ্ট ইউনিটে প্রাথমিক আবেদন করতে হবে। আর আবেদনের যোগ্যতা যাচাইয়ের জন্য শিক্ষার্থীকে নির্দিষ্ট ফরমে এসএসসি ও এইচএসসি/ সমমানের পরীক্ষার রোল, শিক্ষাবোর্ড ও পাসের সাল উল্লেখ করতে হবে।

এ বছর শুধুমাত্র ২০১৯ সালের এইচএসসি পরীক্ষায় উত্তীর্ণ শিক্ষার্থীরাই আবেদন করতে পারবে। আগামী ২০-২২ অক্টোবর তিনটি ইউনিটের অধীনে (এ, বি ও সি) এই ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে।

আবেদনের জন্য মানবিক বিভাগ থেকে পাস করা ভর্তিচ্ছুদের মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক পরীক্ষায় জিপিএ-৩ সহ ন্যূনতম ৭, বাণিজ্যে জিপিএ-৩.৫ সহ ন্যূনতম ৭.৫০ ও বিজ্ঞান বিভাগে ন্যূনতম জিপিএ-৩.৫ সহ ৮ পয়েন্ট থাকতে হবে। ভর্তি পরীক্ষায় অংশ নিতে আগ্রহী শিক্ষার্থীদের ৫৫ টাকা দিয়ে প্রাথমিক আবেদন করতে হবে।

এদিকে প্রাথমিক আবেদন শেষে শিক্ষার্থী বাছাইয়ের পর ১৭ থেকে ৩০ সেপ্টেম্বর পর্যন্ত চূড়ান্ত আবেদন প্রক্রিয়া চলবে। আবেদনের নিয়মাবলী এবং ভর্তি সংক্রান্ত যাবতীয় তথ্যাদি বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে পাওয়া যাবে। চলতি শিক্ষাবর্ষে ৬০ নম্বরের এমসিকিউ ও ৪০ নম্বরের লিখিত পরীক্ষা অনুষ্ঠিত হবে।