রাবিতে এক বছরে ৯৮ শিক্ষার্থী বহিষ্কার

বিশ্ববিদ্যালয় প্রতিবেদক : পরীক্ষায় অসদুপায় অবলম্বন ও শৃঙ্খলাবিরোধী কাজের অভিযোগ প্রমাণিত হওয়ায় রাজশাহী বিশ্ববিদ্যালয় প্রশাসন গত এক বছরে ৯৮ জন শিক্ষার্থীকে বিভিন্ন মেয়াদে বহিষ্কার করেছে। বিশ্ববিদ্যালয়ের পরীক্ষা নিয়ন্ত্রক অধ্যাপক ড. বাবুল ইসলাম এ তথ্য নিশ্চিত করেছেন।

পরীক্ষা নিয়ন্ত্রক দফতর সূত্রে জানা গেছে, ২০১৮ সালে মোট চারটি সভায় উল্লিখিত ৯৮ জনকে সাজা প্রদান করে বিশ্ববিদ্যালয় শৃঙ্খলা কমিটি। এর মধ্যে গত বছরের ১৪ মার্চ অনুষ্ঠিত সিন্ডিকেট সভায় ২২ জন, ২৭ জুনের সিন্ডিকেট সভায় ২৬ জন, ২৬ অক্টোবর অনুষ্ঠিত এক্সট্রা অরডিনারি সিন্ডিকেট সভায় ২৩ জন এবং ২৪ ডিসেম্বর অনুষ্ঠিত বিশ্ববিদ্যালয়ের ৪৮৬ তম সিন্ডিকেটে ২৭ জনকে বহিস্কার করে শৃঙ্খলা কমিটি। এর মধ্যে বিশ্ববিদ্যালয় অধিভূক্ত মেডিকেল কলেজ, ইঞ্জিনিয়ারিং কলেজ, নার্সিং কলেজের শিক্ষার্থীরাও রয়েছে।

সূত্র জানায়, বিশ্ববিদ্যালয়ের পরীক্ষায় অসদুপায় অবলম্বন ও শৃঙ্খলাবিরোধী কাজের শাস্তির ধারা অনুযায়ী বিভিন্ন মেয়াদে তাদেরকে শাস্তি দেয়া হয়েছে। এর অর্থ পুরোপুরি বহিষ্কার নয়। পুরোপুরি কাউকে বহিষ্কার করা হয়নি। কাউকে চলতি পরীক্ষা, কাউকে চলতি পরীক্ষাসহ দুই বছর এ রকম বহিষ্কার করা হয়েছে।

জানতে চাইলে বিশ্ববিদ্যালয় পরীক্ষা নিয়ন্ত্রক অধ্যাপক ড. বাবুল ইসলাম বলেন, বিভাগ ও কলেজগুলো থেকে অভিযোগের প্রেক্ষিতে পরীক্ষায় অসদুপায় অবলম্বন করায় বিশ্ববিদ্যালয়ের প্রচলিত নিয়ম ও আইন অনুযায়ী তাদের বিরুদ্ধে ব্যবস্থা নিয়েছে বিশ্ববিদ্যালয় প্রশাসন।