রানা প্লাজা ট্রাজেডি স্মরণে একটি সুতার জবানবন্দি

বিনোদন প্রতিবেদক : প্রতিদিনের মতো ২৪ এপ্রিলও কাজ করছিলেন সাভারের রানা প্লাজার কয়েকটি পোশাক কারখানার শ্রমিকরা। হঠাৎ করেই বিকট শব্দ। কিছু বুঝে ওঠার আগেই ওই পাঁচটি পোশাক কারখানা ও কয়েক হাজার শ্রমিক নিয়ে মুহূর্তের মধ্যে ধসে পড়ে ভবনটি।

ধংসস্তূপের নিচে চাপা পড়ে প্রাণ হারান প্রায় এক হাজার ১৩৪ জন শ্রমিক। আর আহত হয় আরও আড়াই হাজার হতভাগা শ্রমিক। দেশের মানুষ এর আগে এত বড় ভবন ধসের ঘটনা দেখেনি। ওই ঘটনায় বাংলাদেশসহ পুরো বিশ্বে তোলপাড় তৈরি হয়।

সেই রানা প্লাজা ট্র্যাজেডির ৬ষ্ঠ বার্ষিকীতে জার্মান কালাচারাল সেন্টার গ্যোথে ইন্সটিটিউট আয়োজন করেছে চলচ্চিত্র প্রদর্শনী। আগামী ২৪ এপ্রিল সেখানে প্রদর্শিত হবে কামার আহমাদ সাইমনের ৫০ মিনিটের ছবি ‘একটি সূতার জবানবন্দী’।

‘দ্য এশিয়ান পিচ’ বিজয়ী ছবিটি যৌথ প্রযোজনা করেছে জাপানের এন এইচ কে, কোরিয়ার কে বি এস, তাইওয়ানের পি টি এস এবং সিংগাপুরের মিডিয়াকর্প টেলিভিশন চ্যানেল। সেই থেকে প্রত্যেক বছর এপ্রিল মাসে একটি বিশেষ প্রদর্শনী হচ্ছে ছবিটির।

‘শুনতে কি পাও!’খ্যাত নির্মাতা কামার আহমাদ সাইমন এ মূহুর্তে ব্যস্ত আছেন তার নির্মিতব্য ওয়াটার ট্রিলজির ২য় ছবি ‘অন্যদিন…’র পোস্ট ও ‘শিকলবাহা’র প্রি-প্রোডাকশন নিয়ে। এই প্রদর্শনীর ব্যাপারে কামার জানান, ‘একটি সূতার জবানবন্দী আমার অসমাপ্ত একটি ছবি। প্রচলিত অর্থে প্রামাণ্য বা ফিকশন কোনটাই না এটা।

কয়েকটা মনোলগ, যা আমাকে অনেকদিন ঘুমাতে দেয়নি, তার একটা ভিডিও কোলাজ মাত্র। অনেকেই যারা ছবিটা দেখেছেন, আবার দেখতে চেয়েছিলেন আবার অনেকেই যারা দেখেননি, তাদের জন্যেই এই বিশেষ আয়োজন।’

ঢাকার ধানমন্ডিস্থ গ্যোথে ইন্সটিটিউটে সন্ধ্যা ৬টায় শুরু হবে প্রদর্শনী। এরপর দর্শকদের প্রশ্নোত্তর পর্বে যোগ দিবেন নির্মাতা কামার আহমাদ সাইমন। পর্বটি পরিচালনা করবেন কথাসাহিত্যিক সুমন রহমান।