রাত থেকে স্বাভাবিক হচ্ছে মোটরসাইকেল চলাচল

নিজস্ব প্রতিবেদক : একাদশ জাতীয় সংসদ নির্বাচন উপলক্ষে নির্দেশনা অনুযায়ী মঙ্গলবার (১ জানুয়রি) মধ্যরাত পর্যন্ত চলাচল করবে না সব ধরনের মোটরসাইকেল। ফলে মধ্যরাতের (রাত ১২টা) পর থেকেই মোটরসাইকেল চলাচল শুরু হবে।

নির্বাচন উপলক্ষে শনিবার (২৯ ডিসেম্বর) মধ্যরাত (রাত ১২টা) থেকে ভোটের দিন ৩০ ডিসেম্বর দিবাগত মধ্যরাত (রাত ১২টা) পর্যন্ত সব ধরনের যানবাহন চলাচলের ওপর নিষেধাজ্ঞা জারি করেছিল নির্বাচন কমিশন (ইসি)।

২৪ ঘণ্টার নিষেধাজ্ঞা কাটিয়ে সোমবার (৩১ ডিসেম্বর) থেকে ঢাকা সড়কে গণপরিবহন চলাচল শুরু করেছে। তবে যানবাহনের সংখ্যা তুলনামূলক কম দেখা গেছে।

শুক্রবার (২৮ ডিসেম্বর) দিবাগত মধ্যরাত (রাত ১২টা) থেকে ১ জানুয়ারি অর্থাৎ আজ মঙ্গলবার দিবাগত মধ্যরাত (রাত ১২টা) পর্যন্ত মোট চারদিন সারাদেশে মোটরসাইকেল চালানোয় নিষেধাজ্ঞা রয়েছে। ফলে আজও মোটরসাইকেল চলাচল করবে না। রাত ১২টা পর্যন্ত এ নিষেধাজ্ঞা জারি থাকবে।

নির্দেশনা অনুযায়ী গণপরিবহনসহ অন্যান্য যানবাহন চলাচল শুরু করলেও গাড়ির সংখ্যা ছিল তুলনামূলক কম। এদিকে বন্ধ থাকার নির্দেশনা অনুযায়ী পাঠাও, উবারসহ রাইড শেয়ারিং মোটরসাইকেল সেবা এখনও বন্ধ রয়েছে। আজ রাত ১২টার পর থেকে এ সেবা স্বাভাবিক হবে বলে জানা গেছে।

মঙ্গলবার সকালে রাজধানীর বিভিন্ন এলাকা ঘুরে স্বাভাবিকভাবে নির্দেশনা অনুযায়ী মোটরসাইকেল চলাচল করতে দেখা যায়নি। তবে নির্দেশনা উপেক্ষা করে অল্প কিছু সংখ্যক মোটরসাইকেল চলাচল করলেও মোড়ে মোড়ে ট্রাফিক পুলিশ তাদের আটকিয়ে দিচ্ছে।

বাড্ডা লিংক রোডে নির্দেশনা উপেক্ষা করে মোটরসাইকেল আরোহীদের আটকিয়ে দিচ্ছেলেন ট্রাফিক সদস্য আনোয়ার হোসেন।

তিনি বলেন, ‘নির্বাচন উপলক্ষে আগে এবং পরে মোটরসাইকেল চলাচলে নিষেধাজ্ঞা রয়েছে। যে কারণে যারা নির্দেশনা উপেক্ষা করে মোটরসাইকেল নিয়ে বের হয়েছেন তাদের আমরা আটকিয়ে কাগজপত্র চেক করছি। নির্দেশনা অনুযায়ী আজ রাত ১২টার পর থেকে মোটরসাইকেল চলাচল স্বাভাবিক হবে।’

মেরুল বাড্ডা মোড়ে গণপরিবহনের জন্য অপেক্ষা করছিলেন হায়দার হোসেন নামের একজন বেসরকারি চাকরিজীবী। তিনি বলেন, ‘মেরুল বাড্ডা থেকে উত্তরা অফিসে যাব। যে কারণে গণপরিবহনের জন্য অপেক্ষা করছি। রাস্তায় গণপরিবহনের সংখ্যা কম আর যেগুলো আছে সেগুলোতে যাত্রীরা ভরপুর হয়ে আসছে। তাই বাসে উঠতে পারছি না।’

‘রাইড শেয়ারিং অ্যাপস পাঠাও, উবার অন করে দেখি তারাও মোটরসাইকেলে যাত্রী সেবা বন্ধ রেখেছে। যোগাযোগ করা হলে তারা জানান, নির্বাচন উপলক্ষে নির্দেশনা অনুযায়ী এই সেবা সাময়িক বন্ধ রয়েছে। আজ রাত ১২টার পর থেকে আবার সব রাইড শেয়ারিং সেবা স্বাভাবিক হবে।’