রাতে মাঠে নামছে আর্জেন্টিনা, ভোরে ব্রাজিল

ক্রীড়া ডেস্ক : ২০১৮ সালের রাশিয়া বিশ্বকাপের বাছাইপর্বে প্রথম তিন ম্যাচের একটিতেও জয়ের মুখ দেখেনি আর্জেন্টিনা। চতুর্থ রাউন্ডে তাই কলম্বিয়ার বিপক্ষে ম্যাচ দিয়ে জয়ে ফিরতে মরিয়া দুবারের বিশ্বচ্যাম্পিয়নরা।

কলম্বিয়ার বারানকিইয়ার স্টাডিও মেট্রোপলিটন স্টেডিয়ামে বাংলাদেশ সময় মঙ্গলবার রাত আড়াইটায় স্বাগতিকদের মুখোমুখি হবে আর্জেন্টিনা।

চতুর্থ রাউন্ডের অপর ম্যাচে নিজেদের মাঠে পেরুর মুখোমুখি হচ্ছে প্রথম তিন ম্যাচে একটিতে জেতা ব্রাজিল। সালভাদরের ফন্টে নোভায় ব্রাজিল-পেরু ম্যাচটি শুরু হবে বাংলাদেশ সময় বুধবার সকাল ৬টায়।

ইকুয়েডরের কাছে ২-০ গোলে হেরে বিশ্বকাপ বাছাইপর্বের মিশন শুরু করে আর্জেন্টিনা। পরের দুই ম্যাচে প্যারাগুয়ের সঙ্গে গোলশূন্য ও ব্রাজিলের বিপক্ষে ১-১ গোলে ড্র করে জেরার্ডো মার্টিনোর দল। তিন ম্যাচ থেকে মাত্র ২ পয়েন্ট নিয়ে দক্ষিণ আমেরিকা অঞ্চলের ১০ দলের মধ্যে নবম স্থানে আছে আর্জেন্টিনা।

শুরুটা বাজে হলেও কলম্বিয়ার বিপক্ষে মাঠে নামার আগে অতীত থেকে অবশ্য অনুপ্রেরণা নিতে পারে আর্জেন্টিনা। চার বছর আগে বিশ্বকাপ বাছাইপর্বের ম্যাচে এই স্টাডিও মেট্রোপলিটন স্টেডিয়ামেই কলম্বিয়ার বিপক্ষে দারুণভাবে ঘুরে দাঁড়িয়েছিল তারা।

২০১১ সালের ওই ম্যাচে প্রথমার্ধেই ১-০ গোলে পিছিয়ে পড়েছিল আর্জেন্টিনা। তবে দ্বিতীয়ার্ধে লিওনেল মেসি ও বদলি হিসেবে মাঠে নামা সার্জিও আগুয়েরোর গোলে ২-১ ব্যবধানের জয় নিয়ে মাঠ ছেড়েছিল তারা।

ওই ম্যাচে আর্জেন্টিনার ঘুরে দাঁড়ানোর দুই নায়ক মেসি-আগুয়েরোকে অবশ্য এবার দলে পাচ্ছে না আর্জেন্টিনা। চোটের কারণে দুজনই মাঠের বাইরে আছেন। চোট মাঠের ছিটকে দিয়েছে আক্রমণভাগের আরেক তারকা কার্লোস তেভেজকেও।

অবশ্য আর্জেন্টিনার মতো কলম্বিয়া দলেও আছে চোট সমস্যা। গোঁড়ালি মচকে যাওয়ায় খেলতে পারবেন না অ্যাটলেটিকো মাদ্রিদের স্ট্রাইকার জ্যাকসন মার্টিনেজ। আর লাল কার্ডের কারণে দলের বাইরে থাকতে হচ্ছে দুই ডিফেন্ডার কার্লোস সানচেজ ও সান্তিয়াগো আরিয়াসকে।

এ পর্যন্ত ২৬ ম্যাচে মুখোমুখি হয়েছে আর্জেন্টিনা ও কলম্বিয়া। আর ৩৬ ম্যাচের ২২টিতেই জিতেছে আর্জেন্টিনা, ৮টি কলম্বিয়া। অপর ৬টি ম্যাচ ড্র হয়েছে। দুই দল শেষবার মুখোমুখি হয়েছিল এ বছর কোপা আমেরিকার কোয়ার্টার ফাইনালে। সে ম্যাচে নির্ধারিত সময়ের খেলা গোলশূন্য শেষ হলেও টাইব্রেকারে কলম্বিয়াকে হারিয়ে দেয় আর্জেন্টিনা।

অন্যদিকে চিলির কাছে ২-০ গোলে হেরে বিশ্বকাপ বাছাইপর্বের মিশন শুরু করা ব্রাজিল দ্বিতীয় ম্যাচে ভেনেজুয়েলাকে ৩-১ গোলে হারায়। আর পরের ম্যাচে তো আর্জেন্টিনার সঙ্গে ১-১ গোলে ড্র। তিন ম্যাচ থেকে ৪ পয়েন্ট নিয়ে চতুর্থ স্থানে আছে ব্রাজিল।

সালভাদরের ফন্টে নোভায় কখনো কোনো ম্যাচ হারেনি ব্রাজিল। তাই এই ধারা ধরে রাখার লক্ষ্যেই পেরুর বিপক্ষে মাঠে নামবেন নেইমার, আলভেসরা।

Leave a Reply