রাজনৈতিক প্রভাবে সড়ক দুর্ঘটনা বাড়ছে: ড. কামাল

নিজস্ব প্রতিবেদক : রাজনৈতিক প্রভাব এবং সংশ্লিষ্টদের কার্যকরী উদ্যোগ না নেয়ায় সড়ক দুর্ঘটনা বাড়ছে বলে মন্তব্য করেছেন গণফোরামের সভাপতি ও জাতীয় ঐক্যফ্রন্টের আহ্বায়ক ড. কামাল হোসেন।

তিনি বলেন, দায়িত্বে অবহেলার কারণে সড়ক দুর্ঘটনা বাড়ছে। এই অবহেলার কারণে দায়ীদের চিহ্নিত করতে হবে। প্রত্যেকবারই দুর্ঘটনার পরে যথাযথ ব্যবস্থা গ্রহণের কথা বলা হয়, কিন্তু তা আর কোনদিনই হয় না।

শনিবার বিকেলে জাতীয় প্রেসক্লাবে সড়কে নৈরাজ্য বন্ধ ও নিরাপদ সড়কের দাবিতে গণফোরাম আয়োজিত এক সংবাদ সম্মেলনে তিনি এসব কথা বলেন।

ড. কামাল আরও বলেন, প্রতি বছরই দুর্ঘটনায় নিহতের সংখ্যা বাড়ছে। এটা একটা ভয়াবহ আকার ধারণ করেছে। আমাদের এ দাবিগুলো সরকার এবং সংশ্লিষ্টরা গুরুত্ব দিবেন আশা প্রকাশ করেন তিনি। এ নিয়ে সংসদে বিস্তারিত আলোচনা হওয়া দরকার বলেও মনে করেন তিনি।

তিনি বলেন, মূলত এটা সুশাসনের ঘাটতি। সুশাসনের জন্য দরকার আইনের নিরপেক্ষ প্রয়োগ। যে লক্ষ্যকে সামনে রেখে আইন করা হয়, সেটা প্রয়োগ করবে পুলিশ। কিন্তু পুলিশ যদি অন্যভাবে প্রভাবিত হয়, তাদেরকে অন্যভাবে দুর্বল করে ফেলে, তখন সে আইনের শাসন থেকে সরে গিয়ে অরাজকতা ঘটে।

ড. কামাল বলেন, দেশে আইন মানা তো দূরের কথা আইন অমান্য করা একটা মহামারি আকার ধারণ করেছে। এই ব্যাপারে পুলিশ যেমন দায়িত্ব পালন করবে, তেমনি নাগরিকদেরও এখানে বড় ধরনের অনিয়মের বিরুদ্ধে সোচ্চার হতে হবে বলে উল্লেখ করেন তিনি।