রংপুরে ফেসবুকে পোস্ট নিয়ে ব্যাপক তাণ্ডব, নিহত ১

রংপুর সংবাদদাতা : সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে মহানবী হজরত মোহাম্মদ সা.-কে নিয়ে অবমাননাকর স্ট্যাটাস দেয়ার অভিযোগ এনে রংপুর সদর উপজেলার পাগলাপীর ঠাকুরবাড়ি গ্রামে ব্যাপক তাণ্ডব চালিয়েছে বিক্ষুব্ধ জনতা। এ সময় অন্তত ৩০টি হিন্দু বাড়িতে আগুন ধরিয়ে দেয়া হয়েছে। লুটপাট করা হয়েছে মালামাল।

এ ঘটনায় পুলিশের সঙ্গে জনতার সংঘর্ষে একজন নিহত হয়েছেন। গুলিবিদ্ধসহ আহত হয়েছেন অন্তত ২৫ জন। পুলিশ পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে কয়েকশ রাউন্ড টিয়ারসেল ও রাবার বুলেট ছুড়েছে।

পুলিশ জানায়, নারায়ণগঞ্জের ফতুল্লায় একটি গার্মেন্টসে কর্মরত রংপুরের পাগলাপীর ঠাকুরবাড়ি গ্রামের টিটু রায় কয়েক দিন আগে তার নিজের ফেসবুক আইডিতে মহানবী সা. সম্পর্কে আপত্তিকর স্ট্যাটাস দেন বলে অভিযোগ তুলেন স্থানীয়রা। ঘটনা জানাজানি হলে রংপুরের পাগলাপীর, মমিনপুর হাড়িয়াল কুঠিসহ আশেপাশের এলাকায় উত্তেজনা ছড়িয়ে পড়ে।
শুক্রবার জুমার নামাজের পর আশেপাশের ছয়/সাতটি গ্রামের প্রায় ২০ হাজার মানুষ টিটু রায়ের বাড়িতে করতে আসে। পুলিশ তাতে বাধা দিলে সংঘর্ষ বাধে। এ সময় পুলিশ টিয়ারসেল ও রাবার বুলেট ছুড়ে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনার চেষ্টা করে। এক পর্যায়ে পুলিশ গুলি চালায়। এতে ছয়জন গুলিবিদ্ধ হয়।

আহতদের রংপুর মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি করা হয়েছে। এদের মধ্যে হামিদুল ইসলাম নামে এক যুবক মারা যান। আহতদের অবস্থা আশঙ্কাজনক বলে জানা গেছে।

বিক্ষুব্ধ জনতা ঠাকুরবাড়ি গ্রামে অন্তত ৩০টি বাড়িতে হামলা চালিয়ে ব্যাপক ভাঙচুর করে। এ সময় বাড়িঘরে আগুন ধরিয়ে দেয়। বেশ কয়েকটি হিন্দু বাড়িতে লুটপাট হয়েছে বলেও অভিযোগ উঠেছে।
এ ঘটনার পর বিক্ষুব্ধ জনতা রংপুর-দিনাজপুর মহাসড়ক প্রায় চার ঘণ্টা অবরোধ করে বিক্ষোভ করে। এতে যানচলাচল বন্ধ হয়ে যায়। বিপুলসংখ্যক পুলিশ ঘটনাস্থলে অবস্থান করলেও শেষ খবর পাওয়া পর্যন্ত পরিস্থিতি উত্তপ্ত রয়েছে। জনতা বিক্ষোভ অব্যাহত রেখেছে।

কোতয়ালী থানার ওসি (অপারেশন) মোকতারুল ইসলাম এসব তথ্য নিশ্চিত করে জানান, পুলিশ পরিস্থিতি নিয়ন্ত্রণে আনার সর্বাত্মক চেষ্টা চালিয়ে যাচ্ছে।

প্রসঙ্গত, এর আগে ২০১৪ সালে কক্সবাজারের রামুতে ফেসবুক পোস্টকে কেন্দ্র করে বৌদ্ধ সম্প্রদায়ের লোকদের বাড়িঘরে ব্যাপক তাণ্ডব চালানো হয়। ২০১৬ সালে একই ধরনের ঘটনার পুনরাবৃত্তি ঘটে ব্রাহ্মণবাড়িয়ার নাসিরনগরে। এক হিন্দু যুবকের কথিত ফেসবুক স্ট্যাটাসকে কেন্দ্র করে ব্যাপক তাণ্ডব চালায় জনতা।

Inline
Inline