যোগ্য ব্যক্তিই হচ্ছেন মেধাবী, এমন মেধা সৃষ্টি করতে হবে

এম শাহরিয়ার জিলন, ভোলা সংবাদদাতা : মানুষের জন্য বিজ্ঞান ও উন্নয়নে বিজ্ঞান এমন শ্লোগান নিয়ে বিজ্ঞান মেলা, কেক কাটা আর ক্ষুদে শিল্পীদের সাংস্কৃতিক অনুষ্ঠানের মধ্য দিয়ে ভোলা ক্ষুদে বিজ্ঞানী সংসদের ৩৫তম প্রতিষ্ঠা বার্ষিকী সোমবার (২৩ এপ্রিল) প্রেসক্লাব মিলনায়তনে পালিত হয়েছে। ফিতা কেটে আনুষ্ঠানিক উদ্বোধন ঘোষনা ও সংগঠনের সভাপতি অমিতাভ অপু’র সভাপতিত্বে বক্তব্য রাখেন জেলা প্রশাসক মোহাম্মদ মাসুদ আলম ছিদ্দিক, পুলিশ সুপার মোঃ মোকতার হোসেন, সাবেক অধ্যক্ষ প্রফেসর রুহুল আমিন জাহাঙ্গীর, নাগরিক কমিটির সভাপতি প্রবীন সাংবাদিক মোঃ আবু তাহের, সাবেক অধ্যক্ষ আফসার উদ্দিন বাবুল, পরিবার পরিকল্পনা বিভাগের উপ-পরিচালক মাহামুদুল হক আযাদ, জেলা শিক্ষা অফিসার জাকিরুল হক, সাবেক শিক্ষা অফিসার প্রান গোপাল দে, অধ্যক্ষ জাহান জেব টিটু, হিউম্যান রাইটস ডিফেন্ডার ফোরামের সভাপতি মোঃ সফিকুল ইসলাম, জেলা আওয়ামীলীগ যুগ্ম সম্পাদক এনামুল হক আরজু, চেম্বার অব কমার্সের পরিচালক মোঃ সফিকুল ইসলাম, অধ্যক্ষ রফিকুল ইসলাম, ভোলা সরকারি বালক উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক শংকর চন্দ্র পাল, ক্ষুদে বিজ্ঞানী গালিব ইবনে ফেরদৌস, কলেজ শিক্ষক জিন্নাত আরা, যুগান্তর স্বজন সমাবেশের সম্পাদক বিপ্লব পাল কানাই প্রমুখ।
শুভেচ্ছা জানান, জেলা পূজা উদযাপন পরিষদের সম্পাদক গৌরাঙ্গ চন্দ্র দে, ভোলা থিয়েটারের সভাপতি নাসির লিটন, ক্ষুদে বিজ্ঞানী সংসদের সহসভাপতি মাহাবুব মোর্শেদ বাবুল, সাংবাদিক মেজবাহ উদ্দিন শিপু, সাংবাদিক ছিদ্দিক উব্লাহ, সাংবাদিক বশির আহমেদ, কলেজ শিক্ষক মোঃ রুবেল, কলেজ শিক্ষক রেহানা ফেরদৌস, লেডিস ক্লাবের সম্পাদক খাদিজা আক্তার স্বপ্না, ভবতরন সংঘের প্রতিনিধি সাবেক ব্যাংক ম্যানেজার ভব রঞ্জন মজুমদার, সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়ের সহকারী প্রধান শিক্ষক মাহামুদুল হক আযাদ, সহকারী শিক্ষা অফিসার নুরে আলম ছিদ্দিক, শিল্পী মনজুর আহমেদ প্রমুখ। সবশেষে ক্ষুদে সপ্তসুরের শিল্পীরা সংগীত পরিবেশন করেন। গতকালই প্রথম ওই সংগঠনের আত্ম প্রকাশ ঘটে। এতে অংশ নেয় সৌরভ গাঙ্গুলী, প্রীতম রায়, স্বপ্ন দে, অরিন্দম গোলদার, স্মরণ মন্ডল, জাগরণ মন্ডল, মদন মোহন সাহা, অনিন্দ্য. পুষ্পিতা চ্যাটার্জি, বিপ্র, টুটুল প্রমুখ।
উৎসবে ক্ষুদে বিজ্ঞানী সংসদের সঙ্গে প্রথম থেকে যারা যুক্ত ছিলেন, এমন সদস্যসহ বিভিন্ন পেশার প্রতিনিধিরা অংশ নেন। বিকাল ৩টা থেকে বিজ্ঞান মেলা শুরু হয়। মেলায় উদ্ভাবিত প্রোজেক্ট ছিল নদী ভাঙন রোধে চেইন ব্লক, ফরমালিনমুক্তভাবে ফল-সবজি সংরক্ষণ, চোরের উপদ্রুপ বন্ধে মোবাইল ম্যাসেস, শিশুদের নিরাপত্তা নিশ্চিত করতে স্কুল ট্যাকিং ব্যাগ, নিরাপদ নৌ-যান, লাইফ জ্যাকেট, কার্বন প্রতিরোধক ও পরিবেশ ছিল উল্লেখেেযাগ্য। এ সময় জেলা প্রশাসক ক্ষুদে বিজ্ঞানীদের জন্য একটি ভবন নির্মাণ করে দেয়ার ঘোষনা দেন। প্রধান অতিথির বক্তব্যে তিনি বলেন, কে প্রতিভাবান, কে মেধাবী। মেধাবী তাকেই বলা যায় যিনি যোগ্য ও দক্ষ। যার মেধা মানুষের কল্যাণে প্রয়োগ হয়।

Inline
Inline