যুক্তরাজ্যে ফের রাসায়নিক হামলা আতঙ্ক

আন্তর্জাতিক ডেস্ক : যুক্তরাজ্যে সাবেক রুশ গুপ্তচর সের্গেই স্ক্রিপাল ও তার মেয়ে ইউলিয়ার ওপর রাসায়নিক হামলায় বিশ্বে তোলপাড় সৃষ্টি হয়েছিলো। আবারও ব্রিটেনে রাসায়নিক হামলার আতঙ্ক ছড়িয়ে পড়েছে।

যে স্থানে সের্গেই ও তার কন্যার ওপর রাসায়নিক হামলা হয়েছিলো সেই সলসবুরি থেকে দশ মাইল দূরে উইল্টশায়ারের এমসবেরিতে একটি বাড়ি থেকে অচেতন অবস্থায় উদ্ধার করা হয়েছে এক দম্পতিকে। অতিরিক্ত মাদক, নাকি রাসায়নিক হামলা’ তা নিয়ে ধোঁয়াশার মধ্যেই ছড়িয়েছে আতঙ্ক।

ঘটনাটি গত শনিবারের হলেও তা প্রকাশ পেয়েছে এখন। কেউ রাতের খাবার খাচ্ছিলেন কেউবা টিভি দেখছিলেন। তখনই আবাসিক এলাকায় প্রবেশ করে পুলিশের বেশ কয়েকটি গাড়ি। পুলিশের গাড়ি এবং অ্যাম্বুলেন্সের সাইরেনের শব্দে এলাকার বাসিন্দারা কিছুটা ভীত হন। এরপরই পুলিশ বাসিন্দাদের ঘর থেকে বের হতে নিষেধ করে।

সে সময় আড়াই ঘণ্টা অভিযান চালিয়ে পুলিশ অচেতন দুইজনকে নিয়ে যায়। পুলিশ জানিয়েছে, ওই দম্পতির চিকিৎসা চলছে স্থানীয় হাসপাতালে। এখনও জ্ঞান ফেরেনি তাদের। এছাড়া তাদের পরিচয়ও প্রকাশ করেনি পুলিশ। যে বাড়ি থেকে তাদের উদ্ধার করা হয়েছে, সেটি সিল করে দেওয়া হয়েছে।

স্যালিসবেরির কিছু এলাকায় যাতায়াত ছিল ওই দম্পতির। ফলে সেখানকার প্রতিটি জায়গাও ঘিরে রাখা হয়েছে।

স্ক্রিপালদের উপর ‘নভিচক’ গোত্রের এক নার্ভ এজেন্ট দিয়ে হামলা হয়েছিল বলে ধারণা পুলিশের। অসুস্থ হয়ে পড়েছিলেন এক পুলিশকর্মীও। এমসবেরির দম্পতির ক্ষেত্রে ঠিক কী হয়েছে, তা নিয়ে এখনই মুখ খুলছে না পুলিশ।

পুলিশ জানিয়েছে, কিছু গুরুত্বপূর্ণ শারীরিক পরীক্ষার রিপোর্ট না-আসা পর্যন্ত ওই দম্পতির সঙ্গে আসলে কী হয়েছে, তা বলা সম্ভব নয়।

Inline
Inline