মোদি-জিনপিং বৈঠক বাতিল

আন্তর্জাতিক ডেস্ক : ভারত, চীন ও ভুটান সীমান্তে চলমান উত্তেজনা এবং অচলাবস্থার প্রেক্ষাপটে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সঙ্গে পূর্ব নির্ধারিত বৈঠক বাতিল করেছে বেইজিং। বৃহস্পতিবার চীনা পররাষ্ট্র মন্ত্রণালয়ের কর্মকর্তাদের বরাত দিয়ে পাকিস্তানের ইংরেজি দৈনিক এক্সপ্রেস ট্রিবিউন এ খবর দিয়েছে।
আগামীকাল ৭ জুলাই জার্মানির হামবুর্গ শহরে শিল্পোন্নত দেশগুলোর সংগঠন জি-২০ শীর্ষ সম্মেলন অনুষ্ঠিত হবে। ওই সম্মেলনের অবকাশে মোদির সঙ্গে শি জিনপিংয়ের বৈঠকে বসার কথা ছিল। কিন্তু চীনা কর্মকর্তারা বলছেন, বর্তমান পরিবেশ দ্বিপক্ষীয় বৈঠকের জন্য অনুকূল নয়। ভারতের উত্তর-পূর্বাঞ্চলীয় সিকিম প্রদেশের সীমান্তে চীন ও ভারতীয় সেনারা মুখোমুখি অবস্থান রয়েছে।
ভুটানের কাছে ত্রিদেশীয় সীমান্ত দোকালাম এলাকায় চীনের সেনারা একটি রাস্তা নির্মাণ করতে গেলে তাতে বাধা দেয় ভারত। এ নিয়ে গত তিন সপ্তাহ ধরে সেখানে অচলাবস্থা বিরাজ করছে।
চীনা পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র গেং শুয়াং আশা করেন, ভারত শিগগিরি সীমান্ত থেকে দ্রুত সেনা প্রত্যাহার করে সেখানে শান্তি ও স্থিতিশীলতা প্রতিষ্ঠায় ভূমিকা রাখবে। এ ধরনের উদ্যোগকে তিনি শান্তি আলোচনার পূর্বশর্ত বলে উল্লেখ করেন। দো কালা হচ্ছে ভারতীয় নাম, ভুটানে একে বলা হয় দোকালাম আর চীন একে নিজের দোংলাং অঞ্চলের আওতাভুক্ত বলে মনে করে।