মূলধন ঘাটতিতে ৯ ব্যাংক

নিজস্ব প্রতিবেদক : রাষ্ট্রায়ত্ত ও বেসরকারি মিলে নয়টি ব্যাংক মূলধন ঘাটতিতে রয়েছে। এর মধ্যে চারটি ব্যাংক রাষ্ট্রায়ত্ত। সেগুলো হলো সোনালী, রূপালী, জনতা ও বেসিক। এই চার ব্যাংকের ঘাটতির পরিমাণ সাত হাজার ৬২৬ কোটি ২৩ লাখ টাকা।

আর তিন বেসরকারি ব্যাংক কমার্স, ফারমার্স ও আইসিবি ইসলামি ব্যাংকের মোট মূলধন ঘাটতি এক হাজার ৭৯১ কোটি ২০ লাখ টাকা।

সোমবার অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত জাতীয় সংসদকে এই তথ্য জানিয়েছেন। স্বতন্ত্র সংসদ সদস্য আবদুল মতিনের টেবিলে উত্থাপিত এক প্রশ্নোত্তরে মন্ত্রী এই তথ্য জানান। ৩০ সেপ্টেম্বর ২০১৭ পর্যন্ত হিসাব উপস্থাপন করা হয়েছে।

অর্থমন্ত্রী জানান, সোনালী ব্যাংকের ৩১৪০ কোটি ৪১ লাখ টাকা; রূপালী ব্যাংকের ৬৮৯ কোটি ৯০ লাখ টাকা; জনতা ব্যাংকের ১২৭২ কোটি ৯৩ লাখ টাকা; বেসিক ব্যাংকের ২৫২২ কোটি ৯৯ লাখ টাকা; বাংলাদেশ কমার্স ব্যাংকের ২৩১ কোটি ৩১ লাখ টাকা; ফারমার্স ব্যাংকের ৭৪ কোটি ৭৬ লাখ টাকা; আইসিবি ইসলামিক ব্যাংকের ১৪৮৫ কোটি ১৩ লাখ টাকা মূলধন ঘাটতিতে রয়েছে।

অর্থমন্ত্রী জানান, ২০১৭ সালের ৩০ সেপ্টেম্বর পর্যন্ত সময়ে সরকারি ব্যাংকে নিরাপত্তা সঞ্চিতি বা প্রভিশন ঘাটতি ছিল সাত হাজার ৫৬৭ কোটি ৪৬ লাখ টাকা। আর বেসরকারি ব্যাংকে উদ্বৃত্ত প্রভিশন রয়েছে এক হাজার ৭৬ কোটি ৯৪ লাখ টাকা। সামগ্রিকভাবে মোট ঘাটতি প্রভিশনের পরিমাণ ছয় হাজার ৩৪৪ কোটি ৩৩ লাখ টাকা।

এর আগে গত জানুয়ারিতে অর্থমন্ত্রী সংসদে জানিয়েছিলেন, গত ১০ বছরে ১০ কোটি টাকার বেশি ঋণ দেওয়া হয়েছে যাদের, তাদের কাছ থেকে ৬৫ হাজার ৬০২ কোটি টাকা আদায় করা সম্ভব হয়নি। শ্রেণিকৃত ঋণের পরিমাণ দাঁড়িয়েছে ৭২ হাজার ৫০ কোটি টাকা।