মুন্সীগঞ্জে ভিটামিন ‘এ’ প্লাস ক্যাম্পেইন

মো: সুজন মুন্সীগঞ্জ থেকে : ভিটামিন ‘এ’ খাওয়ান শিশু মৃত্যুর ঝুকি কমান শ্লোগানকে সামনে বুধবার (২০ ডিসেম্বর) বেলা ১১টায় মুন্সীগঞ্জ সিভিল সার্জন এর আয়োজনে জাতীয় ভিটামিন ‘এ’ প্লাস ক্যাম্পেইন (২য় রাউন্ড) উপলক্ষে জেলা সাংবাদিক ওরিয়েন্টেশন কর্মশালা অনুষ্ঠিত হয়েছে। আগামী ২৩ ডিসেম্বর- ২০১৭ সারা দেশের ন্যায় জনস্বাস্থ্য পুষ্টি প্রতিষ্ঠান ও জাতীয় পুষ্টি সেবা, স্বাস্থ্য অধিদপ্তর, স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রনালয়ের বাস্তবায়নে মুন্সীগঞ্জে ভিটামিন ‘এ’ প্লাস ক্যাপসুল খাওয়ানো হবে। এ কর্মসূচিতে ৬-১১মাস বয়সী লক্ষমাত্রা শিশু নির্ধারণ করা হয়েছে ২৩,৯২০জন এবং ১২-৫৯ মাস বয়সী লক্ষমাত্রা শিশু নির্ধারণ করা হয়েছে ১,৬৭,৫১৩ জন। এ কর্মসূচি বাস্তবায়নের লক্ষে ৬টি উপজেলা ও ১টি পৌরসভায় ৮টি স্থায়ী কেন্দ্র, ১৬০৩ টি অস্থায়ী কেন্দ্র, ২৩টি ভ্রাম্যমাণ কেন্দ্র এবং স্বাস্থ্য, প:প: ও সিএইচসিপি ও স্বেচ্ছা সেবক সহ মোট ৩২৬৮ জন কর্মী কাজ করবে। প্রতিটি কেন্দ্রে ২জন করে কর্মী থেকে সকাল ৮টা থেকে বিরতিহীনভাবে বিকেল ৪টা পর্যন্ত ভিটামিন ‘এ’ ক্যাপসুল খাওয়ানো হবে। ৬-১১ মাস বয়সী শিশুকে ১টি নীল রঙের এবং ১২-৫৯ মাস বয়সী শিশুকে ১টি লাল রঙের ভিটামিন ‘এ’ ক্যাপসুল খাওয়ানো হবে।

এ কর্মসূচির বিভিন্ন দিক তুলে ধরে সিভিল সার্জন ডা: মু. হাবিবুর রহমান রহমান বলে জানান, সবকিছুরই একটি ভাল ও মন্দ দিক থাকে। আর এ ক্যাপসুল খাওয়ালে যে একটু পার্শ্বক্রিয়া থাকবে না এমন নয়। তবে সতর্কতা অবলম্বন করে ভিটামিন ‘এ’ প্লাস ক্যাপসুল খাওয়াতে হবে। তিনি এ কর্মসূচি বাস্তবায়নের লক্ষে সাংবাদিকসহ সর্বস্তরের জনগণের সহযোগিতাও কামনা করেন।

এ সাংবাদিক ওরিয়েন্টেশন কর্মশালায় সিভিল সার্জন ডাঃ হাবিবুর রহমান রহমানের সভাপতিত্বে জেলার সকল সাংবাদিকরা অংশগ্রহন করেন।