মুজিববর্ষ উদযাপনে দেশপ্রেমে উজ্জীবিত হবে নতুন প্রজন্ম: স্পিকার

নিজস্ব প্রতিবেদক : জাতীয় সংসদের স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী বলেছেন, ‘ মুজিববর্ষ-২০২০’ উদযাপন নতুন প্রজন্মকে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের আদর্শকে সমুন্নত রাখতে অনুপ্রাণিত করবে। দেশপ্রেমে উজ্জীবিত হয়ে দেশসেবায় আত্মনিয়োগ করতে ভবিষ্যৎ তরুণদের উৎসাহিত করবে।

মঙ্গলবার সংসদের কেবিনেট কক্ষে জাতীয় সংসদের পক্ষ থেকে ‘মুজিববর্ষ ২০২০’ উদযাপন উপলক্ষে প্রস্তুতি ও করণীয় সভায় তিনি এ কথা বলেন। সভায় সভাপতিত্ব করেন স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী।

প্রস্তুতি সভায় গণপরিষদ, জাতীয় সংসদ, বিভিন্ন সভা-সেমিনার ও আন্তর্জাতিক অঙ্গণে বঙ্গবন্ধুর বক্তব্য প্রদর্শন, প্রচার ও পুস্তিকা সংকলন, বিশিষ্ট দেশি-বিদেশি নাগরিকদের আমন্ত্রণ, বঙ্গবন্ধুর রাজনৈতিক ও সামাজিক দর্শন নিয়ে বিশেষ ডকুমেন্টারি প্রস্তুত ও প্রদর্শন, সংসদ ভবনকে সুসজ্জিতকরণ, বঙ্গবন্ধুর সংগ্রামী জীবন নিয়ে রচনা প্রতিযোগিতা আয়োজন, জাতীয় সংসদে বঙ্গবন্ধু কল্যাণ তহবিল গঠন, সংসদীয় স্থায়ী কমিটিতে মুজিববর্ষ উদযাপন আলোচ্যসূচিতে অন্তর্ভুক্তকরণ এবং বিভাগীয়, জেলা ও উপজেলা পর্যায়ে ‘মুজিব বর্ষ ২০২০’ উদযাপন বিষয়ে প্রস্তাব নিয়ে বিস্তারিত আলোচনা হয়।

সভার শুরুতে শ্রীলঙ্কায় উপাসনালয় ও হোটেলে বর্বরোচিত হত্যাকাণ্ডের নিন্দা ও শোক জানানো হয়। শেখ সেলিম এমপির নাতি শিশু জায়ানের মৃত্যুতে শোক প্রকাশ করা হয়।

সভায় ডেপুটি স্পিকার মো. ফজলে রাব্বী মিয়া, চিফ হুইপ নূর-ই আলম চৌধুরী, হুইপ আতিউর রহমান আতিক, ইকবালুর রহিম, মাহাবুব আরা বেগম গিনি, পঞ্চানন বিশ্বাস, আবু সাঈদ আল মাহমুদ স্বপন, সামশুল হক চৌধুরী, তোফায়েল আহমেদ, আমির হোসেন আমু, সাবের হোসেন চৌধুরী, র.আ. ম উবায়দুল মোকতাদির চৌধুরী, আ. স.ম ফিরোজ, রুস্তম আলী ফরাজী, উপাধ্যক্ষ আব্দুস শহীদ, শহীদুজ্জামান সরকার, মির্জা আজম, মেজর (অব.) রফিকুল ইসলাম, মুহাম্মদ ফারুক খান, মেহের আফরোজ চুমকি, আবুল হাসান মাহমুদ আলী, এ কে এম রহমতুল্লাহ, মোস্তাফিজুর রহমান ফিজার, রমেশ চন্দ্র সেন, শাজাহান খান, আব্দুল মতিন খসরু, খন্দকার মোশাররফ হোসেন, ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেন, মো. আলী আশরাফ, আব্দুল্লাহ আল ইসলাম জ্যাকব, মো. শামসুল ইসলাম টুকু, আ ফ ম রুহুল হক, আবুল কালাম আজাদ, মো. মকবুল হোসেন অংশ নেন।

এ সময় সংসদ সচিবালয়ের সিনিয়র সচিব ড. জাফর আহমেদ খানসহ ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।